যন্ত্রপাতির অভাবে দিঘীনালায় দন্ত চিকিৎসা সেবা ব্যাহত


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ৬:১২ অপরাহ্ন /
যন্ত্রপাতির অভাবে দিঘীনালায় দন্ত চিকিৎসা সেবা ব্যাহত

মো সোহেল রানা : খাগড়াছড়ি দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে দাঁতের চিকিৎসা সেবা পাচ্ছে না উপজেলাবাসী। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারি ভাবে ডেন্টাল বিভাগের চিকিৎসক কর্মরত আছে এবং দাঁতের রোগীদের প্রাথমিক চিকিৎসা সেবাও প্রদান করা হয়। হাসপাতালে দন্ত চিকিৎসার জন্য নির্দিষ্ট কোন কক্ষ নাই সাধারণ রোগীদের কক্ষেই রোগী দেখতে হয়।
দীঘিনালা উপজেলার মেরুং ইউপি থেকে আগত দাঁতের রোগী মোছাঃ ডালিয়া পারভীন বলেন, দাঁতের সমস্যা নিয়ে হাসপাতালের আসছি দাঁতের চিকিৎসার প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় ডাক্তার এমনিতে দেখে কিছু ঔষধ দিয়েছে।
বাবুছড়া ইউনিয়ন থেকে দাঁতের রোগী নভেল চাকমা বলেন, দাঁতের ব্যাথা নিয়ে হাসপাতালে আসছি চিকিৎসা দিয়েছে, তবে ভালো করে দেখতে পারে নাই, যন্ত্রপাতি নাই। শহরে গিয়ে এক্স-রে করে চিকিৎসা নিতে বলছে।
দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্স ডেন্টাল বিভাগে কর্তব্যরত চিকিৎসক নিউটন চাকমা বলেন, হাসপাতালে দাঁতের রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নাই। তাই প্রাথমিক ভাবে দেখে দাঁতের চিকিৎসা দিয়ে থাকি। সেবার পরিধি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও নির্দিষ্ট কক্ষের প্রয়োজন। দুঃস্থ ও গবীর রোগীরা অর্থের অভাবে দাঁতের উন্নত চিকিৎসার জন্য শহরে যেতে পারে না। যন্ত্রপাতি থাকলে ছোট খাটো সমস্যা হলে হাসপাতালেই চিকিৎসা দেয়া সম্ভব ছিল।
দীঘিনালা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা তনয় তালুকদার বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ৫০শয্যায় নতুন ভবনের কাজ প্রায় শেষ। নতুন ভবনে শিফট হলে আলাদা করে ডেন্টাল বিভাগের ব্যবস্থা করা হবে। প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।