পশ্চিম গোলাবাড়ীতে মর্ম সিং বলি খেলা’র উদ্বোধন


admin প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন /
পশ্চিম গোলাবাড়ীতে মর্ম সিং বলি খেলা’র উদ্বোধন

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : “বৈসাবি’র অনাবিল আনন্দে প্রস্ফুটিত হোক সকলের জীবন” এই স্লোগানে বৈসু-সাংগ্রাই-বিঝু (বৈসাবি) ও বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন উপলক্ষ্যে সপ্তাহব্যাপি ত্রিপুরা, চাকমা ও মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী খেলাধুলা, মর্ম সিং ত্রিপুরা বলি খেলা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক সন্ধ্যা’র উদ্বোধন করা হয়েছে।

৫এপ্রিল শুক্রবার বিকাল সাড়ে ৪টায় ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয় মাঠে পশ্চিম গোলাবাড়ী বৈসাবি উদ্যাপন কমিটি’র আহ্বায়ক খগেন্দ্র ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য খোকনেশ্বর ত্রিপুরা।
এদিন খেলাধূলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধনের পরপরেই পাহাড়ের সম্প্রীতির নৃত্য, ঐতিহ্যবাহী নৃত্য, সুকুই খেলা, মোরগ লড়াই ও বয়স্কদের স্নান করানো হয়। পরে অসহায় ও বৃদ্ধদের মাঝে নতুন বস্ত্র বিতরণ করা হয়।
বৈসু-সাগ্রাই-বিঝু(বৈসাবি) ও বাংলা নববর্ষ উপলক্ষ্যে সপ্তাহব্যাপি এ খেলাধুলায় প্রধান আকর্ষণ হিসেবে থাকবে জব্বার বলি খেলার সাবেক চ্যাম্পিয়ন মর্ম সিং এর সম্মানে মর্ম সিং বলি খেলা, ত্রিপুরা ও মারমাদের ঐতিহ্যবাহী খেলা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠান চলবে ১১ এপ্রিল পর্যন্ত। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা,এমপি-কে এলাকাবাসীর পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হবে ২০ এপ্রিল, এদিন মর্ম সিং ত্রিপুরা বলি খেলার চূড়ান্ত প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে।