দীঘিনালায় ৬দিনব্যাপি বিঝু মেলা উদ্বোধন


admin প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০২৪, ৭:০১ অপরাহ্ন /
দীঘিনালায় ৬দিনব্যাপি বিঝু মেলা উদ্বোধন

 

মো. সোহেল রানা : “বিঝু, বৈসুক ও সাংগ্রাই বয়ে আনুক শান্তি, সম্প্রীতি সৌহার্দ্য ও সমৃদ্ধি”প্রতিপাদ্য ধারন করে খাগড়াছড়ির দীঘিনালায় ৬দিনব্যাপি বিঝু মেলা উদ্বোধন করা হয়েছে। ৭এপ্রিল রবিবার বিকালে দীঘিনালা সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে বিঝু, বৈসুক ও সাংগ্রাই- ২০২৪ উদযাপন কমিটির আয়োজনে বিগত বছরের ন্যায় ৬ দিন ব্যাপী বিজু মেলা ১৪৩০“ ঐতিহ্যবাহী খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বেলুন ও পায়রা উড়িয়ে উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় মাননীয় প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি।
বিঝু, বৈসুক ও সাংগ্রাই- ২০২৪ উদ্যাপন কমিটির আহবায়ক বোয়ালখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমার সভাপতিত্বে এবং সমীর চাকমা সঞ্চালনায় স্বগত বক্তব্য রাখেন চাঙমা সাংস্কৃতি গোষ্ঠির প্রতিষ্ঠাতা সভাপতি আনন্দ মোহন চাকমা। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দীঘিনালা জোন অধিনায়ক লে: কর্নেল রুমন পারভেজ পিএসসি, দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মো: কাশেম, দীঘিনালা উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মামুনুর রশীদ, দীঘিনালা সহকারী কমিশনার(ভূমি) মুহাম্মদ আবুল হাসনাত খান, প্রতিমন্ত্রীর সহধর্মিনী মল্লিকা ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য নীলউৎপল খীসা, এ্যাড. আশুতোষ চাকমা, মিসেস শতরূপা চাকমা, দীঘিনালা উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান মিজ সীমা দেওয়ান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা ও নলেজ চাকমা প্রমূখ।
প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, পার্বত্য শান্তিচুক্তি পযার্য়ক্রমে পূর্ণ বাস্তবায়ন করা হবে। পার্বত্য শন্তিচুক্তির ফলে পাহাড়ে শান্তি বিরাজ করছে। পার্বত্য অঞ্চলে বসবাসরত সকল সম্প্রদায়ের মাঝে সাম্প্রীতির বন্ধন সৃষ্টি হয়েছে। পার্বত্যাঞ্চলের প্রধান উৎসব বিঝু, বৈসুক ও সাংগ্রাই সকল সম্প্রাদায় মিলে পালন করছে। এই উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন এলাকায় মেলা আয়োজন করা হয়। এতে সকল সম্প্রদায়ের সমাগম হয় এবং সকল জাতিগোষ্ঠির মাঝে মেলবন্ধন তৈর হয়। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন ধর্ম যার যার উৎসব সবার। সবাই মিলে উৎসব পালন করলে সকল সম্প্রদায়ে মধ্যে সম্প্রীতি সৃষ্টি হয়।