খেলাধুলা

‘টেন্ডলকারের সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে দেবে রুট’

লর্ডস টেস্টে ম্যাচ জেতানো দুর্দান্ত সেঞ্চুরির পর ক্রিকেটবোদ্ধাদের প্রশংসায় ভাসছেন জো রুট। ইংল্যান্ডের ৫ উইকেটে জয়ের পথে তিনি খেলেছেন অপরাজিত ১১৫ রানের ইনিংস। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকার। ভারতের মাস্টার ব্লাস্টারের এই রানের রেকর্ড ইংল্যান্ডের জো রুট ভাঙবেন বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মার্ক টেইলর।

গতকাল শেষ হওয়া লর্ডস টেস্টে বিশ্বের ১৪তম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান পূর্ণ করেন রুট।  টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে তিনি ১০ বছরের কম সময়ে ১০ হাজার রান করেছেন। ২০১২ সালের ডিসেম্বরে টেস্ট অভিষেক হওয়ার পর ১০ হাজার রান করতে ৯ বছর ১৭১ দিন লাগল রুটের। রুটের আগে এই রেকর্ড গড়েছিলেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক।  ১০ হাজার রান করতে তার লেগেছিল ১০ বছর ৮৭ দিন।

রুট ১০ হাজার রান করতে ১১৮ ম্যাচ ও ২১৮ ইনিংস খেলেছেন। ২০০ টেস্টের ৩২৯ ইনিংসে ১৫৯২১ রান করেছেন টেন্ডুলকার। তবে রুট যে গতিতে এগোচ্ছেন, তাতে ভবিষ্যতে টেন্ডুলকারকে টপকে যাবেন বলে মনে করেন টেইলর। স্কাই স্পোর্টসকে তিনি বলেন, ‘এখনো অন্তত পাঁচ বছর খেলতে পারে রুট। তাই আমার মনে হয়, টেন্ডুলকারের রেকর্ড ভাঙা তার পক্ষে সম্ভব। গত ১৮ মাস ধরে সে দারুণ খেলে যাচ্ছে। ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছে। যদি সুস্থ থাকে, তবে সে ১৫ হাজার রানও করতে পারে। ‘

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button