মানিকছড়িতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ


admin প্রকাশের সময় : অক্টোবর ২৪, ২০২৪, ৪:২৫ অপরাহ্ন /
মানিকছড়িতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

মানিকছড়ি, প্রতিনিধি

২০২৪-২৫ অর্থবছরের প্রণোদনা কর্মসূচির আওতায় খাগড়াছড়ির মানিকছড়িতে শীতকালীন সবজি ও মাঠ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ, সার ও নগদ অর্থ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

২৪ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে উপজেলা কৃষি অধিদপ্তর অডিটরিয়ামে উক্ত কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আফরোজ ভূইয়া। উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. ইউনুছ নূর’র সঞ্চালনায় ও কৃষি অফিসার জহির রায়হান’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা উমা প্রসাদ বড়ুয়া।  বক্তব্য রাখেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মুহাম্মদ মুস্তফা কামাল, মৎস্য কর্মকর্তা প্রনব কুমার সরকার।

আলোচনা শেষে কৃষকদের মাঝে মাঠ ফসলের বীজ হিসেবে ভুট্টা, সরিষা, সূর্যমূখী, চীনা বাদাম ও অড়হর বীজ ও বিনামূল্যে সার বিতরণ করা হয়। এর আগে ‘ছাত্র-শিক্ষক-কৃষক ভাই, ইঁদুর দমনে সহযোগিতা চাই’ এ প্রতিপাদ্যে জাতীয় ইঁদুর দমন অভিযান-২০২৪ কার্যক্রমেরও উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি অফিসার জহির রায়হান জানান, ২০২৪-২৫ অর্থবছরের প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলায় ১১৩০ জন কৃষক প্রণোদনা হিসেবে বিনামূল্যে বিভিন্ন জাতের মাঠ ফসলের বীজ, শীতকালীন সবজি বীজ, সার ও নগদ অর্থ পাবেন। যার মধ্যে ২৩০ জন কৃষক মাঠ ফসলের বীজ হিসেবে ভুট্টা, সরিষা, সূর্যমূখী, চীনা বাদাম, অড়হর বীজ ও সার পাবেন।  ৬শ জন কৃষকের মাঝে বিভিন্ন জাতের শীতকালীন সবজি বীজ, সার ও নগদ অর্থ প্রদান করা হবে। পরবর্তীতে আরো ৩শ জন কৃষক শীতকালীন সবজি বীজ ও  নগদ অর্থ পাবেন।