২৪ অক্টোবর থেকে খাগড়াছড়িতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শুরু


admin প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২৪, ৫:৩৩ অপরাহ্ন /
২৪ অক্টোবর থেকে খাগড়াছড়িতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শুরু

 

প্রতিনিধি : এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২০২৪ উদ্‌যাপন উপলক্ষ্যে সাংবাদিক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। জরায়ুমূখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকা কৈশোরকালীন স্বাস্থ্যসেবার এক নতুন দিগন্ত। ২৩ অক্টোবর বুধবার সকালে খাগড়াছড়ি জেলা সিভিল সার্জন কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ছাবের।
সাংবাদিক অবহিতকরণ সভায় সিভির সার্জন ডা. মো. ছাবের বলেন, নারীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে প্রাথমিকভাবে ৫ম থেকে ৯ম ও ১০ম শ্রেণির কিশোরী, ১০- ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের বিনামূল্যে টিকা প্রদান করা হবে। ২৪ অক্টোবর থেকে খাগড়াছড়ি জেলার ৯ উপজেলায় ৩৬ হাজার ৫৭ জন কিশোরীর মাঝে এইচপিভি টিকা প্রদান করা হবে ।
দেশব্যাপী ১৮দিন এইচপিভি টিকাদান ক্যাম্পেইন পরিচালিত হবে। প্রথম ২ সপ্তাহে ১০ দিন শিক্ষা প্রতিষ্ঠানে ও স্থায়ী কেন্দ্রসমূহে টিকাদান কার্যক্রম চলবে। দ্বিতীয় ধাপে ৮ দিন কমিউনিটির অস্থায়ী ও স্থায়ী কেন্দ্রগুলোতে টিকা প্রদান করা হবে। এইচপিভি টিকাদান সেশন শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত চলবে। এইচপিভি ক্যাম্পেইন টিকাদান সেশন চলাকালীন নিয়মিত ইপিআই টিকাদান কার্যক্রম অব্যাহত থাকবে।
কিশোরী বয়সে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা নিলে নারীদের জরায়ুমূখ ক্যান্সার প্রতিরোধ করা যায়। ৫ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ছাত্রীদের এবং অধ্যয়নরত নয় এমন ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এক ডোজ এইচপিভি টিকা দেওয়া হচ্ছে। www.vaxepi.gov.bd এই ওয়েব সাইডে রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা গ্রহণ করা যাবে।