খাগড়াছড়িতে উৎসবমুখর পরিবেশে ৯দিনব্যাপী রথযাত্রা উৎসব শুরু


admin প্রকাশের সময় : জুলাই ৮, ২০২৪, ৮:৫৫ অপরাহ্ন /
খাগড়াছড়িতে উৎসবমুখর পরিবেশে ৯দিনব্যাপী রথযাত্রা উৎসব শুরু

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের ৯দিনব্যাপী রথযাত্রা উৎসব শুরু হয়েছে। সনাতনী রীতি অনুযায়ী প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।
৭ জুলাই রবিবার সকাল থেকে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় জগন্নাথদেবের রথযাত্রার আনুষ্ঠানিকতা শুরু হয়। বিভিন্ন অনুষ্ঠানমালা ও দুপুরে বর্ণাঢ্য অনুষ্ঠিত হয়। বিকাল ৪টায় আলোচনা সভা শেষে বিকাল ৫টায় রথের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী। এতে অংশ নেন সনাতনী সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ।
এ উপলক্ষে নানান ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসবের সূচনা হয়েছে। আগামী ১৫ জুলাই রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
রথযাত্রা উপলক্ষে খাগড়াছড়িতে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) কর্তৃক ৯ দিনব্যাপী নানান ধরনের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ,মহাপ্রসাদ বিতরণ,পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা,সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।
এ সময় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. দিদারুল আলম, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া,শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের জেলা কমিটি’র সভাপতি তপন কান্তি দে, শ্রী শ্রী লক্ষী নারায়ন মন্দির পরিচালনা কমিটি’র সাধারণ সম্পাদক নির্মল দেবসহ সনাতন সম্প্রদায়ের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। খাগড়াছড়ি শ্রী শ্রী রাধা-বঙ্কুবিহারী মন্দির,আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), খাগড়াপুর জগন্নাথ মন্দিরসহ বিভিন্ন জগন্নাথ মন্দিরগুলোতে মন্দিরেও রথটানা অনুষ্ঠিত হয়।