এক ঘণ্টার প্রতীকী পুলিশ সুপার হলেন কিশোরী নূর ইসরাত জাহান


admin প্রকাশের সময় : অক্টোবর ১৬, ২০২৪, ৯:০৩ অপরাহ্ন /
এক ঘণ্টার প্রতীকী পুলিশ সুপার হলেন কিশোরী নূর ইসরাত জাহান

প্রতিনিধি : প্রতীকী পুলিশ সুপার হলেন খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী নূর ইসরাত জাহান। এক ঘণ্টার জন্য প্রতীকী পুলিশ সুপারের দায়িত্ব নিয়ে খাগড়াছড়ি জেলাকে নারীবান্ধব করতে আর নারীর প্রতি সহিংসতা রোধে সুপারিশমালা তুলে ধরেন তিনি। সে প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণাও দিয়েছে পুলিশ প্রশাসন।
১৬অক্টোবর বুধবার সকালে খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আরেফিন জুয়েলের কাছ থেকে ব্যতিক্রমী এক আয়োজনে প্রতীকীভাবে পুলিশ সুপারের দায়িত্ব গ্রহণ করেন নূর ইসরাত জাহান। এসময় এক ঘণ্টার প্রতীকী এসপি-কে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
অক্টোবর মাসে কন্যা শিশু দিবসের মাস উপলক্ষ্যে প্ল্যান ইন্টারন্যাশনাল এর ‘গার্লস টেকওভার’ কর্মসূচির আওতায় ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্সের (এনসিটিএফ) সহযোগিতায় নারী নেতৃত্ব উদ্বুদ্ধকরণ কর্মসূচির আওতায় প্রতীকী এসপির উপস্থিতিতে এনসিটিএফ’র জেলা সাবেক সভাপতি শচীন দাশ ও সহ-সভাপতি জান্নাতুল মাওয়া’র সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল।
কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমানাধিকার পেলে বদলে দিতে পারে তাদের জীবন, নারীর প্রতি সহিংসতা বন্ধ, বাল্যবিয়ে রোধসহ করণীয় বিষয় তুলে ধরেন এক ঘণ্টার পুলিশ সুপার নূর ইসরাত জাহান।
এসময় তিনি বিভিন্ন তথ্য উপাত্তের আলোকে জানান যে,খাগড়াছড়ি জেলায় প্রতিমাসে গড়ে ৩ থেকে ৫টি করে ধর্ষণের মামলা হচ্ছে। নারী নির্যাতনের মামলা হচ্ছে। এমন প্রেক্ষাপটে একজন কিশোরী হিসেবে অন্যান্য লক্ষ লক্ষ কিশোরীর মতো স্বপ্ন দেখি একটি সুস্থ সুন্দর নিরাপদ সমাজের। যেখানে নারীরা সুরক্ষিত থাকবে,সুন্দরভাবে বেঁচে থাকবে। আর যেন কোন নারীকে গন্তব্যে পৌঁছানোর জন্য প্রতিবন্ধকতা বা কঠিন বাস্তবতার মুখোমুখি না হতে হয়। প্রতীকী এসপির দায়িত্ব নিয়ে ধর্ষকদের প্রকাশ্যে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার প্রস্তাব দিয়ে একটি ধর্ষণমুক্ত, ইভটিজিংমুক্ত নারী ও শিশুবান্ধব খাগড়াছড়ি জেলা গড়ে তুলতে সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।
খাগড়াছড়ি পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল বলেন, যে বিষয়গুলো প্রতীকী পুলিশ সুপার তুলে ধরেছেন, তাতে আমি বিস্মিত। নারীরা ধর্ষণ, ইভটিজিং এবং বাল্য বিয়েসহ যে-সব সামাজিক ব্যাধিতে আক্রান্ত হচ্ছে সে সকল বিষয়গুলো প্রতীকী পুলিশ সুপারের কাছ থেকে শুনেছি। এই বিষয়গুলো অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হবে।

 

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার(অর্থ ও প্রশাসন) মাহমুদা বগম,খাগড়াছড়ি শিশু বিষয়ক কর্মকর্তা উষানু চৌধুরী,সদর থানার ওসি মো. আব্দুল বাতেন মৃধা, ডিআইওয়ান আনোয়ারুল ইসলাম,সমাজ সেবক মো. হাছানুল করিম, জেলা ভলানটিয়ার খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক প্রমূখ।