১ মাস ৭ দিন অতিবাহিত হলেও উদ্ধার হয়নি অপহৃত রাসেল


admin প্রকাশের সময় : ডিসেম্বর ১৬, ২০২৩, ৬:১৭ অপরাহ্ন /
১ মাস ৭ দিন অতিবাহিত হলেও উদ্ধার হয়নি অপহৃত রাসেল

আল মামুন :: অপহরণের ১ মাস ৭ দিনেও উদ্ধার হয়নি খাগড়াছড়ির কাঠ ব্যবসায়ী শফিকুল ইসলাম রাসেল (২৭)। এতো দিনে কি ঘটেছে তার ভাগ্যে তা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েই চলেছে পরিবার-পরিজনের। এতো সবের পরও রাসেলকে ফিরে পেতে আকুতির শেষ নেই তার ভাইসহ স্বজনদের।
তাদের স্বজনদের প্রশ্ন? যেখানে ৭২ ঘন্টার মধ্যে অপহৃত ৩ ইউপিডিএফ সদস্যকে উদ্ধার করা যায়, সেখানে অপহৃত রাসেল উদ্ধার হচ্ছে না কেন প্রশ্ন নিখোঁজ ছোট ভাই রাজিবের? এদিকে চুপসে গেছে নিখোঁজ রাসেলের উদ্ধারে আন্দোলনরত সংগঠনগুলো অভিযোগ তার পরিবারের।
অপহরণের পর কয়েকদিন রাসেলের উদ্ধারে আন্দোলনে নামলেও হঠাৎ করে নীরব-নিরুদ্দেশ হয়ে যায় সংগঠনের শীর্ষ নেতারা। অপহরণে বিক্ষুব্দ জনতা ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বিক্ষোভ মিছিল ও সমাবেশ, রাস্তা অবরোধসহ প্রধানমন্ত্রী বরাবরে স্মারক লিপি দিলেও থমকে যায় পরবর্তী আন্দোলন।
এ ঘটনায় খাগড়াছড়িতে অপহৃত রাসেলকে উদ্ধারে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ আন্দোলনে সক্রিয় হলেও অজ্ঞাত কারনে ৫ ডিসেম্বরের পর তারাও থমকে যায় বলে তার পরিবার সূত্র জানায়। এদিকে রাসেল মুক্তি পরিষদ নামে একটি সংগঠন সক্রিয় হয়ে উঠে হরতালের ডাক দিলেও সে হরতাল প্রত্যাহার করার পর সে সংগঠনের আর কোন তৎপরতা দেখা যায়নি।
অপহৃত রাসেল গত ৯ নভেম্বর খাগড়াছড়ি পৌর শহরের কল্যাণপুরের বাসা থেকে বাগান দেখতে গিয়ে নিখোঁজ হয়। পরে মুক্তিপন হিসেবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১ লক্ষ ৪০ হাজার টাকা দেয়ার পর যোগাযোগ বন্ধ করে দেয় অপহরণকারীরা। এ ঘটনায় পরিবারের সদস্যরা মামলার পর জড়িত সন্দেহে তিনজনকে আটক করা হয়। এপর আর কোন অগ্রগতির মূখ দেখছে না বলে রাসেলের পরিবার জানান। এদিকে পুলিশ বলছে কার্যক্রম অব্যাহত রয়েছে। নিখোঁজের সন্ধানে কাজ করছে পুলিশ।
অপহৃত রাসেল খাগড়াছড়ির কল্যাণপুরের বাসিন্দা মো. বাচ্চু মিয়ার ৫ ছেলে ১ মেয়ের মধ্যে সে তৃতীয়। সে পেশায় একজন ব্যবসায়ী। গত ৯ নভেম্বর ২০২৩খ্রি: দুপুরের পর তাকে খাগড়াছড়ির আট মাইল এলাকার রুচি চন্দ্র কারবারীপাড়া এলাকা থেকে তাকে অপহরণ করে দুস্কৃতিকারী।
এ বিষয়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের চেয়ারম্যান কাজী মুজিবর রহমান বলেন, রাসেলের উদ্ধারে স্থায়ী কমিটির বৈঠকের মাধ্যমে আমরা সিদ্ধান্ত নিয়ে বড় ধরনের আন্দোলনে যাবো। ৭২ ঘন্টার মধ্যে ইউপিডিএফের ৩ সদস্য উদ্ধার হলেও ১ মাস ৭ দিনেও রাসেল উদ্ধার না হওয়ায় পাহাড়ে বাঙালিরা বৈষমের শিকার বলে হতাশা ব্যক্ত করেন।

খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর জানান,রাসেলকে উদ্ধারে তদন্ত কার্যক্রম চলছে।