মানিকছড়িতে কারিতাসের পরিবেশ সুরক্ষা বিষয়ক কর্মশালা


admin প্রকাশের সময় : ডিসেম্বর ৬, ২০২৩, ৯:৪০ অপরাহ্ন /
মানিকছড়িতে কারিতাসের পরিবেশ সুরক্ষা বিষয়ক কর্মশালা

মানিকছড়ি সংবাদদাতা:- বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের উদ্যোগে মানিকছড়িতে পরিবেশ সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৫ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা নন গেজেটেড কর্মচারী ক্লাবে কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরী।
কারিতাসের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান’র সঞ্চালনায় ও জুনিয়র কর্মসূচি কর্মকর্তা (গবধষ) ফরহাদ আজিম’র সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা তপন চৌধুরী, কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান, মৎস কর্মকর্তা প্রণব কুমার, প্রকল্পের জুনিয়র কর্মসূচী কর্মকর্তা (হিসাব ও প্রশাসন) নেছারুল আলম খান।
কর্মশালায় পরিবেশ দূষণের বিভিন্ন কারণ উপস্থাপন করে তা প্রতিকারে মতামত প্রদান করেন অংশ গ্রহণকারীরা। তাদের আলোচনা উঠে আসে অবৈধ বালু উত্তোলন, অবাধে বৃক্ষ নিধন, কাঁঠ পুড়ানো, হালদার উজানে তামাক চাষ, অধিক লাভবানের আসায় অতিরিক্ত রাসায়নিক সার ব্যবহার করা ও যত্রতত্র পলিথিনের ব্যবহার। এসব সমস্যা সমাধানে আমাদের সকলকে সচেতনতা হওয়া পরামর্শ প্রদান করা হয়।
এসময় উপজেলা সমাজসেবা কার্যালয়ের ফিল্ড অফিসার আব্দুল মান্নান, উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা ইব্রাহিম খলিল, রানী নিহার দেবি সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. নাঈমুল হক ও মডেল মসজিদের ইমাম মাওলানা আহমদুল হকসহ সুশীল সমাজের প্রতিনিধি, ধর্মীয় গুরু, শিক্ষক-শিক্ষার্থী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।