মানিকছড়িতে এইচএসসি পরীক্ষায় কৃতকার্য শিক্ষাথীদের সংবর্ধনা


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ৭:১০ অপরাহ্ন /
মানিকছড়িতে এইচএসসি পরীক্ষায় কৃতকার্য শিক্ষাথীদের সংবর্ধনা

মানিকছড়ি প্রতিনিধি: “শিক্ষায় বিনিয়োগ হোক ভবিষ্যত সঞ্চয়” স্নোগানে দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর উদ্যোগে খাগড়াছড়ির মানিকছড়িতে এইচএসসি পরীক্ষা-২০২৩ এ কৃতকার্য শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষা সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ১৬ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ১০টায় উপজেলার দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ কার্যলয় প্রাঙ্গণে উক্ত সংবর্ধনা ও শিক্ষা সেমিনার অনুষ্ঠিত হয়।
শিক্ষা সেমিনারে দৈনিক মানবকন্ঠ উপজেলা প্রতিনিধি ও ঋণ ব্যবস্থাপক অংগ্য মারমা ও ক্লাস্টার ব্যবস্থাপক ক্যপ্রুসাই মারমার সঞ্চালনায় ও কংজাই মারমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের নির্বাহী পরিচালক সুইচিংপ্রু মারমা।
সেমিনারে প্রধান আলোচক ছিলেন কক্সবাজার পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চাইথোয়াইহ্লা চৌধুরী, বিশেষ আলোচক ছিলেন মানিকছড়ি গিরি মৈত্রী সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মংচাইঞো মারমা, রাংগামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ আপ্রু মারমা, কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মংশেপ্রু মারমা, ওয়েল ফেয়ার ফ্যামেলি বাংলাদেশ নির্বাহী দেভাশীষ চাকমা প্রমূখ।
শিক্ষা সেমিনারে বক্তারা বলেন, এক সময়ে মারমা জাতির শিক্ষা ও সামাজিক অবস্থান থেকে পিছিয়ে থাকলেও বর্তমানে মারমা জনগোষ্ঠীর অনেকেই সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছে। এটি সম্ভব হয়েছে শিক্ষা ও কঠোর পরিশ্রমের ফলে। তাই নিজের ও জাতিগোষ্ঠীকে প্রতিষ্ঠিত করতে হলে অবশ্যই সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের বেশী করে লাইব্রেরীতে বই ও পত্রিকা পড়তে হবে। আমরা ক্ষুদ্র জাতি ভেবে বসে থাকলে চলবেনা, সব চেয়ে দক্ষ মেধাবী জনগোষ্ঠী তৈরী করতে হবে। কৃষকের যেমন ভালো ফসল উৎপাদন করতে হলে উর্বরা মাটিতে ভালো পরিচর্যা প্রয়োজন, তেমনি দক্ষ ছাত্র তৈরি করতে হলে, একজন ছাত্রকে ভালোভাবে বেশী করে অনুশীলন করতে হবে।
সংবর্ধনা ও শিক্ষা সেমিনার শেষে অতিথিরা খাগড়াছড়ি জেলার মানিকছড়ি, লক্ষ্মীছড়ি, রামগড় ও গুইমারা ৪ টি উপজেলার এইচএসসি পরীক্ষা-২৩ এ কৃতকার্য ৯৭জন শিক্ষার্থীর মাঝে নগদ ২ হাজার টাকা করে ১ লক্ষ ৯৬ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।