মাটিরাঙ্গার দুই ইটভাটায় দেড় লাখ টাকা জরিমানা


admin প্রকাশের সময় : ডিসেম্বর ৬, ২০২৩, ৯:২৩ অপরাহ্ন /
মাটিরাঙ্গার দুই ইটভাটায় দেড় লাখ টাকা জরিমানা

মাটিরাঙ্গা প্রতিনিধি : খাগড়াছড়ির মাটিরাঙ্গায় দুই ইটভাটায় অভিযান চালিয়ে দেড় লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় দুই ইটভাটায় ১৮ হাজার ৩’শত ৫৭ ঘনফুট জ্বালানি কাঠ জব্দ করা হয়েছে।
৬ ডিসেম্বর বুধবার বিকেলের দিকে ওই দুই ইটভাটায় অভিযান পরিচালনা করেন, মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন। এসময় ফরেস্টার মো. তাওহীদুর রহমান লিটন উপস্থিত ছিলেন।
অভিযানকালে অনুমোদনহীন ইটভাটায় কয়লার বদলে জ্বালানি হিসেবে গাছ কেটে কাঠ সংগ্রহ ও মজুদ করার অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ ধারামতে এইচএনজে ইটভাটা মালিককে ৫০ হাজার টাকা এবং এমআরবি ইটভাটা মালিককে ১ লাখ টাকা অর্থদন্ড করে ভ্রাম্যমান আদালত।
একইসাথে এইচএনজে ইটভাটায় আনুমানিক ৩,১১১ ঘনফুট এবং এমআরবি ইটভাটায় আনুমানিক ১৫,২৪৬ ঘনফুট জ্বালানী কাঠ জব্দ করা হয়। এসব কাঠ মাটিরাঙ্গা পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর মো. আলমগীর হোসেনের জিম্মায় দেয়া হয়। একই সাথে জব্দকৃত কাঠ বিধি মোতাবেক নিলাম করে অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়ার জন্য মাটিরাঙ্গা রেঞ্জ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।
মাটিরাঙ্গার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন অমান্য করে ইটভাটায় কাঠ পোড়ানো হচ্ছে। এতে ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ দূষিত হচ্ছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।