মাটিরাঙ্গায় জাতীয় কন্যাশিশু দিবস পালিত


admin প্রকাশের সময় : অক্টোবর ১, ২০২৩, ৭:০২ অপরাহ্ন /
মাটিরাঙ্গায় জাতীয় কন্যাশিশু দিবস পালিত

মো: আরিফুল ইসলাম : ‘বিনিয়োগে অগ্রাধিকার, কন্যা শিশুর অধিকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণিল আয়োজনে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় জাতীয় কন্যাশিশু দিবস পালিত হয়েছে।

৩০ সেপ্টেম্বর শনিবার সকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে দিবসটি উদযাপন করা হয়।

এর আগে মাটিরাঙ্গা কিশোর-কিশোরী ক্লাবের সদস্যসহ কণ্যাশিশুদের অংশগ্রহনে এবং মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলামের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ফ্রীডম স্কোয়ারে এসে শেষ হয়।

পরে মাটিরাঙ্গা উপজেলা সম্মেলন কক্ষ ‘রিছাং’ এ মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. ওবায়দুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. মেজবাহ উদ্দিন।

আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আনিসুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক সুমন নাথ, আউট অফ চিলড্রেন এর প্রোগ্রাম অফিসার অলক প্রদীপ ত্রিপুরা, কিশোর কিশোরী ক্লাবের শিক্ষক ডলি মারমা,আউট অফ চিলড্রেন এর শিক্ষক শেখ পিয়ারী, কিশোর কিশোরী ক্লাবের সদস্য অংকিতা চক্রবর্তী ও অর্পিতা বণিক প্রমুখ বক্তব্য রাখেন।

সবক্ষেত্রে কণ্যা শিশুদের অগ্রাধিকার দেয়ার আহবান জানিয়ে মাটিরাঙ্গার সহকারী কমিশনার (ভুমি) মো. মেজবাহ উদ্দিন বলেন, আজকের কণ্যা শিশুরাই আগামী দিনের ‘মা’। কন্যা শিশুদের সুরক্ষাসহ তাদের শিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে। দেশে কন্যা শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিত করা হলে বাল্যবিবাহ ও যৌতুকের হার কমে যাবে। ভবিষ্যৎ সুস্থ প্রজন্ম গড়ার প্রত্যয়ে কন্যা শিশুর স্বাস্থ্য সুরক্ষায় সরকার কাজ করছে । কণ্যা শিশুর প্রতি বৈষম্য রোধ ও বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালন করার জন্য আহবান জানান তিনি।