মহালছড়িতে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২১, ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন /
মহালছড়িতে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন

 

রিপন ওঝা : “আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি” এই শ্লোগান গেয়ে সারিবদ্ধভাবে শিক্ষক ও শিক্ষার্থীরা ৫২ সালের ভাষা শহিদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন ও এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে মহালছড়ি আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে। ২১ফেব্রুয়ারি বুধবার সকাল ৭ ঘটিকায় স্কুল প্রাঙ্গনে শহিদ মিনার স্তম্ভ তৈরি করে এই আয়োজন করা হয় ।

 

সকালে শিক্ষক ও শিক্ষার্থীরা শহিদ মিনার স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে। ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা রেখে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক চাইহ্লাউ মারমা’র সঞ্চালনায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মন্টু চাকমা। এতে ৫২ এর স্মৃতিচারণায় বক্তব্য রাখেন ৯ম শ্রেণির ছাত্রী সাইনুএ মারমা, ১০ম শ্রেণির ছাত্রী আঁখি চাকমা। শিক্ষকদের পক্ষ থেকে ভাষা আন্দোলনের শহিদদের অবদান তুলে ধরেন সিনিয়র সহকারী শিক্ষক মোঃ রেজাউল হক, সহকারী প্রধান শিক্ষক শৈপল কান্তি চাকমা প্রমুখ। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতা আয়োজন করা হয়। ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণির ছাত্রীদের অংশগ্রহণে পুরষ্কৃত করা হয় রচনা প্রতিযোগীতায় বিশুদ্ধি চাকমা ১ম, মাসুমা আক্তার ২য় ও তিষামনি চাকমা ৩য় ও চিত্রাংকন প্রতিযোগীতায় পেইনুচিং মারমা ১ম, উইসালি মারমা ২য় ও মিম আক্তার ৩য় হিসেবে পুরষ্কার গ্রহণ করে। আরো ৯ম ও ১০ম শ্রেণির ছাত্রীরা রচনা প্রতিযোগীতায় অংশগ্রহণে পুরষ্কার গ্রহণ করে ঝুমা চাকমা ১ম, আখি চাকমা ২য় ও সুভাষী চাকমা ৩য় হিসেবে।
শেষে ছাত্রীদের অংশগ্রহণে একটি দেশাত্মবোধক গানের মধ্যে দিয়ে আলোচনা সভা শেষ হয়ছে।