বিশ্ব সাহিত্য কেন্দ্রের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা


admin প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩০, ২০২৩, ৭:১৯ অপরাহ্ন /
বিশ্ব সাহিত্য কেন্দ্রের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা

 

পলাশ : বিশ্বসাহিত্য কেন্দ্রের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি খাগড়াছড়ি ইউনিটের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে একটি সাংস্কৃতিক (নৃত্য) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রায় ৩০ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহন করে। প্রতিযোগিরা চাকমা, মারমা, ত্রিপুরা, আসামসহ বিভিন্ন ভাষার গানে নৃত্য প্রদর্শন করে। এ সময় সেখানে প্রায় শতাধিক শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ মনোজ্ঞ এ আয়োজন উপভোগ করেন।
প্রধাণ শিক্ষক অনিমেষ চাকমা বলেন, পাঠ্যসূচির বাইরে সাংস্কৃতিক অঙ্গনেও শিক্ষার্থীদের বিচরণ থাকা উচিত। সাংস্কৃতিক কার্যক্রমগুলো শিক্ষার্থীদের চিন্তা-চেতনা, মননশীলতার বিকাশ সাধন করে। শুধু বই পড়েই আমাদের সব জ্ঞান অর্জন করা সম্ভব হয় না।
ভ্রাম্যমাণ লাইব্রেরি খাগড়াছড়ি ইউনিটের কর্মকর্তা আজিম উদ্দীন বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্র শুধু বই পড়ার প্রতিই গুরুত্ব দেয়না। একজন শিক্ষার্থীর পরিপূর্ণ বিকাশের জন্য বইয়ের পাশাপাশি সাংস্কৃতিক দিক থেকেও তাকে সচেতন করে তোলে। কারন সংস্কৃতিবান মানুষই আলোকিত মানুষ। অনুষ্ঠান শেষে বিজয়ীদের বিশ্বসাহিত্য কেন্দ্রের বই উপহার দেয়া হয়।
প্রসঙ্গত, ‘আলোকিত মানুষ চাই’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি সারাদেশে বইপড়া কর্মসূচির পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক নানা কার্যক্রম করে থাকে।