বিশ্বসাহিত্য কেন্দ্রের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা


admin প্রকাশের সময় : জানুয়ারি ২৩, ২০২৪, ৭:৫৯ অপরাহ্ন /
বিশ্বসাহিত্য কেন্দ্রের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা

 

হালিমা আক্তার : বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি খাগড়াছড়ি ইউনিটের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে ‘ক’, ‘খ’ ও ‘গ’ বিভাগ মিলে প্রায় ৩০ জন শিক্ষার্থী অংশ গ্রহন করে। মোট ৯ জনকে পুরস্কার দেয়া হয়।
ক বিভাগে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে ঋতুশ্রী চাকমা, প্রাচুর্য চাকমা ও অর্জিত চাকমা। খ বিভাগে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে অর্থি চাকমা, মুনতাহা তালুকদার ও শুভম চাকমা। গ বিভাগে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে নাইনী রোয়াজা, জয়া চাকমা ও সিয়ারী ত্রিপুরা।

প্রধান অতিথির বক্তব্যে অনিমেষ চাকমা বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরির কল্যানে শিক্ষার্থীরা খুব উপকৃত হচ্ছে । তারা এখান থেকে বিভিন্ন ধরনের বই নিয়ে জ্ঞান অর্জন করছে। এছাড়া ভ্রাম্যমাণ লাইব্রেরি বিভিন্ন সময় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে শিক্ষার্থীদের জড়তা কাটাতে ভূমিকা রাখছে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, তোমাদের ভেতরের হতাশা ও হীনমন্যতার শৃঙ্খল থেকে বের হয়ে আসতে হবে। তবেই তোমরা বড় মানুষ হতে পারবে।
ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মকর্তা আজিম উদ্দীন বলেন, শিক্ষা, জ্ঞান আর প্রেরণার দ্বারা বিভিন্ন সময় পৃথিবীর বিভিন্ন সভ্যতা বিকশিত হয়েছে। প্রেরণা দিয়ে একটা জাতিকে গড়ে তোলা যায়। আমরা বই পড়ার পাশাপাশি সাংস্কৃতিক নানা কার্যক্রমের মধ্য দিয়ে শিক্ষার্থীদের প্রেরণা দিতে চাই।
উক্ত অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন সহকারী শিক্ষক সুহেন চাকমা। প্রসঙ্গত, ‘আলোকিত মানুষ চাই’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি ৬৪ জেলার ৪৫০ টি উপজেলায় বইপড়া কর্মসূচির পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিকসহ নানা কার্যক্রম করে থাকে।