বিশ্বসাহিত্যের উদ্যোগে পানখাইয়া পাড়া স্কুলে কবিতা আবৃত্তি প্রতিযোগিতা


admin প্রকাশের সময় : অক্টোবর ৯, ২০২৩, ৮:২৪ অপরাহ্ন /
বিশ্বসাহিত্যের উদ্যোগে পানখাইয়া পাড়া স্কুলে কবিতা আবৃত্তি প্রতিযোগিতা

পলাশ : পানখাইয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি খাগড়াছড়ি ইউনিটের উদ্যোগে কবিতা আবৃত্তির প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
এতে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির প্রায় ২৫ জন শিক্ষার্থী অংশ গ্রহন করে । প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এ সময় সেখানে স্কুলের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকমণ্ডলী উপস্থিত ছিলেন।
প্রধান শিক্ষক নুনুপ্রু মারমা বলেন, শিক্ষার্থীদের চিন্তা-চেতনা-মননশীলতা বিকাশে এই ধরনের অনুষ্ঠান বেশি বেশি হওয়া প্রয়োজন। এতে শিক্ষার্থীদের মাঝে একদিকে যেমন জড়তা কাটবে তেমনি তাদের দক্ষতাও বাড়বে। এমন অনুষ্ঠান আয়োজন করার জন্য তিনি বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি খাগড়াছড়ি ইউনিটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
লাইব্রেরি কর্মকর্তা আজিম উদ্দীন বলেন, সুন্দরভাবে কথা বলা শিখতে কবিতা আবৃত্তির কোন বিকল্প নেই। আবৃত্তি একটা শিল্প। এই শিল্পে আমাদের দক্ষতা বাড়ানো জরুরী।
তিনি শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের পাশাপাশি এ ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহন করতে আহবান জানান।
প্রসঙ্গত, ‘আলোকিত মানুষ চাই’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি ৬৪ জেলায় ৭৬ টি ইউনিটে বইপড়া কর্মসূচির পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক নানা কার্যক্রম করে থাকে।