বিশ্বসাহিত্যের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা


admin প্রকাশের সময় : মার্চ ১৭, ২০২৪, ৪:০৪ অপরাহ্ন /
বিশ্বসাহিত্যের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা

পলাশ : বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি খাগড়াছড়ি ইউনিটের উদ্যোগে ভাইবোনছড়া আইডিয়াল স্কুলে সাংস্কৃতিক (চিত্রাঙ্কন) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রায় ৬০ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহন করে। এ সময় সেখানে প্রায় শতাধিক শিক্ষার্থী, সকল শিক্ষকমণ্ডলী ও ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ক, খ ও গ তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ক- বিভাগে যথাক্রমে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করে অর্জিত দেওয়ান, পূর্না চাকমা, মনুষত্ব চাকমা ও ফাহিমা আক্তার। খ- বিভাগে যথাক্রমে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করে অর্থি চাকমা, দেবযানি চাকমা, হিমেল চাকমা ও জুমান চাকমা। গ- বিভাগে যথাক্রমে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করে পুষ্প বড়ুয়া, সিয়ারী ত্রিপুরা, নাইনী রোয়াজা ও অংছেন মারমা।
প্রধান শিক্ষক অনিমেষ চাকমা বলেন,পাঠ্যসূচির বাইরে সাংস্কৃতিক অঙ্গনেও শিক্ষার্থীদের বিচরণ থাকা উচিত। সাংস্কৃতিক কার্যক্রমগুলো শিক্ষার্থীদের চিন্তা-চেতনা, মননশীলতার বিকাশ সাধন করে। শুধু বই পড়েই আমাদের সব জ্ঞান অর্জন করা সম্ভব হয় না। তিনি চিত্রাঙ্কন প্রতিযোগিতার সেরা ১০ জনকে পুরস্কৃত করা হয়।
ভ্রাম্যমাণ লাইব্রেরি খাগড়াছড়ি ইউনিটের কর্মকর্তা আজিম উদ্দীন শিক্ষার্থীদের উৎসাহ-উদ্দীপনামূলক বক্তব্য দেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমাদের বড় মানুষ হতে হলে বই পড়ার কোন বিকল্প নাই। বই পড়ে আমরা আমাদের চিন্তা-চেতনাকে প্রসারিত করতে পারি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারি শিক্ষক পিন্টু চাকমা।
প্রসঙ্গত, ‘আলোকিত মানুষ চাই’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্বসাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরি সারাদেশে বইপড়া কর্মসূচির পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক নানা কার্যক্রম করে থাকে।