বাল্যবিবাহ বাংলাদেশের কন্যাশিশুদের জন্য অভিশাপ . . .জেলা প্রশাসক সহিদুজ্জামান


admin প্রকাশের সময় : আগস্ট ২৪, ২০২৩, ৮:২৯ অপরাহ্ন /
বাল্যবিবাহ বাংলাদেশের কন্যাশিশুদের জন্য অভিশাপ . . .জেলা প্রশাসক সহিদুজ্জামান

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক :

খাগড়াছড়িতে CEMB প্রকল্প, গ্রীণ হিল এর উদ্যোগে বাল্যবিবাহ নিরোধ আইন -২০১৭, বাল্যবিবাহ নিরোধ বিধিমালা-২০১৮, শিশু সুরক্ষা ও অধিকার, জেন্ডার সমতা বিষয়ক বাল্যবিবাহ নিরোধকল্পে জাতীয় কর্মপরিকল্পনা (২০১৮-২০৩০)’র সেমিনা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রতিপাদ্যের বিষয় ছিল “আর নয় বাল্যবিয়ে, এগিয়ে যাবে স্বপ্ন নিয়ে”।

২৪আগস্ট বৃহস্পতিবার দুপুরের দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। এ সময় প্রকল্প কমবেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ গ্রীণহিল সংস্থা’র সমন্বয়ক টিটো তালুকদার’র ব্যবস্থাপনায় এ সেমিনারে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান।

এ সেমিনারে বক্তারা, বাল্যবিবাহ বাংলাদেশের কন্যাশিশুদের জন্য অভিশাপ। এদেশের ৬৬ শতাংশ কন্যাশিশুই তাদের ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই বাল্যবিয়ের শিকার হয়। এরফলে তারা শিক্ষা ও পুষ্টির অধিকার থেকে বঞ্চিত হয়। অল্প বয়সে মা হতে গিয়ে কন্যাশিশুদের অনেকেই অনাকাঙ্ক্ষিত মৃত্যুমুখে পতিত হয়। তাই বাল্যবিবাহ বন্ধে এবং কন্যাশিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও সৃজনশীল অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত করতে আলাপ-আলোচনা, সচেতনতা সৃষ্টি এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেন।
এছাড়াও জেন্ডার বিষয়ক ধারণা,যাচাই, শিশু সুরক্ষা, অধিকার সুরক্ষায় বাংলাদেশের আইন,বাল্যবিবাহ, নিরোধকল্পে জাতীয় কর্মপরিকল্পনা বিষয়ে উপস্থাপন করা হয়।

এ সময় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম,দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো: কাশেম,অতিরিক্ত পুলিশ সুপার মো: তৌফিকুল আলম,অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুন আরা সুলতানা,অতিরিক্ত জেলা প্রশাসক ফেরদৌসী বেগম,জেলা তথ্য অফিসার বাপ্পি চক্রবর্তী,মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরীসহ বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা ও বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি’র সদস্যরা উপস্থিত ছিলেন।