বাংলা-ত্রিপুরা ও চাকমা ভাষায় অমর একুশের গান গাইলেন পাহাড়ের শিল্পীরা


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ৭:২২ অপরাহ্ন /
বাংলা-ত্রিপুরা ও চাকমা ভাষায় অমর একুশের গান গাইলেন পাহাড়ের শিল্পীরা

 

মো: আরিফুল ইসলাম : অমর একুশের ভাষাশহীদদের স্মরণে সবার মুখে ফেরে আবদুল গাফ্ফার চৌধুরীর বিখ্যাত গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি।’ এবার খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বাংলা, ত্রিপুরা ও চাকমা ভাষায় গানটি পরিবেশন করেছেন পাহাড়ের সন্তানরা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও পিটাছড়া পাঠাগারের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে শুক্রবার মাটিরাঙ্গায় ‘পিটাছড়া উৎসব’-এর আয়োজন করা হয়।

সবুজ পাহাড়বেষ্টিত এলাকাটির পূর্ব খেদাছড়ায় দিনভর ছিল উৎসবের আমেজ। এতে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান। তিনি বলেন, পিটাছড়া পাঠাগার মাটিরাঙ্গার দুর্গম পাহাড়ের মানুষের জীবনমান উন্নয়ন, সামাজিক-সম্প্রীতি বাড়াতে কাজ করছে। পাঠাগারের উদ্যোগে এ জনপদের মানুষ চিকিৎসাসেবা পাচ্ছে। এ প্রজন্মের শিশু-কিশোররা মোবাইলে আসক্ত হয়ে বইপড়া থেকে বিরত থাকে। তাদের বইপড়া মুখী করতে পিটাছড়া পাঠাগার কাজ করছে এটি ভালো উদ্যোগ।

পাঠাগারের প্রতিষ্ঠাতা মাহফুজ রাসেলের সভাপতিত্বে আরও বক্তব্য দেন খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা ফরিদ মিয়া, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম, মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: মেজবাহ উদ্দীন, মাটিরাঙ্গা থানার ওসি কমল কৃষ্ণ ধর, বেলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রহমত উল্লাহ প্রমুখ।

দিনব্যাপী চলা আয়োজনের প্রথম পর্বে ছিল শিশু-কিশোরদের খেলাধুলা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকেল থেকে রাত পর্যন্ত চলে ব্যতিক্রমী সংস্কৃতি আয়োজন। এতে অংশ নেন দেশের খ্যাতিমান সংগীত তারকা কনক আদিত্য, পরিব্রাজক ও লেখক তারেক অণু, চট্টগ্রামের অগ্নিবীণা পাঠাগারের সংস্কৃতি টিম এবং বাঙালি সহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুরা।