বসতবাড়িতে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানিকছড়িতে সড়ক অবরোধ ও প্রতিবাদ সমাবেশ


admin প্রকাশের সময় : জুলাই ১৯, ২০২৩, ৮:২৮ অপরাহ্ন /
বসতবাড়িতে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানিকছড়িতে সড়ক অবরোধ ও প্রতিবাদ সমাবেশ

 

মানিকছড়ি সংবাদদাতা:- মানিকছড়ি উপজেলাধীণ পূর্ব গভামারা এলাকায় ১৮ জুলাই মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে তিন পরিবারের উপর অতর্কিত হামলা চালায় উপজাতীয় সন্ত্রাসীরা। এসময় তারা পরিবারের সদস্যদের মারধর ও বাড়িঘর ভাঙ্গচুর করে এখান থেকে অন্যত্র চলে যাওয়ার হুমকি দিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় ৫জন আহত হয়। আহতরা হলো তিন সহোদর মো. মাসুদ (২৫), মো. মফিজুল ইসলাম (২৩), মো. খোরশেদ আলম (২০) ও তাদের বোন রোজিনা বেগম এবং বোনজামাই মো. আল আমিন (২৯)। পরে এলাকাবাসীর সহযোগিতায় তাদের মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত ১৮ জুলাই মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে ১৫-২০ জনের একটি পাহাড়ি সন্ত্রাসী দল মুখে গামছা ও মাস্ক পরিধান করে উপজেলার পূর্ব গভামারা এলাকার মাসুদ, খোরশেদ ও তার বোন জামাই আল আমিনের ঘরের দরজা ভেঙ্গে ঘরে প্রবেশ করে ঘুমন্ত অবস্থায় হামলা চালায়। সন্ত্রাসীরা পরিবারের শিশু সদস্য ছাড়া সবাইকে কম বেশি আহত করে এবং ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বলেন। ৫-১০ মিনিটের হামলায় পরিবারের সকলকে আহত করার পাশাপাশি ঘরের মধ্যে থাকা মালামাল ভাঙ্গচূর করে।
এ ঘটনায় ক্ষিপ্ত এলাকাবাসী ১৯ জুলাই বুধবার সকাল ১১টার দিকে প্রায় ঘন্টাব্যাপী খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের গভামারা এলাকায় যান চলাচল বন্ধ করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে। এসময় তারা পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসী কর্তৃক বাঙ্গালিদের উপর হামলার সঙ্গে জড়িতদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। খবর পেয়ে মানিকছড়ি থানার ওসি আনচারুল করিম ঘটনাস্থলে গিয়ে অভিযোগের প্রেক্ষিতে ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার পূর্বক শাস্তি প্রদানের আশ্বাস দিলে এলাকাবাসী সড়ক থেকে সরে যায় এবং পুলিশের হস্তক্ষেপে যান চলাচল স্বাভাবিক হয়।
মানিকছড়ি থানার ওসি মো. আনচারুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় ঐ পরিবারের পক্ষে মো. খোরশেদ আলম বাদী হয়ে অজ্ঞাত নামা ২০-২৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন। আসামীদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যহত রয়েছে। আশা করছি খুব দ্রুত ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে পারব।
অন্যদিকে বিকেল ৫টায় পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউপিডিএফকে দায়ী করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ মানিকছড়ি উপজেলা শাখা ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলটি উপজেলার মহামুনি থেকে শুরু হয়ে আমতল মোড়ে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. আনিসুজ্জামান ডালিম, জেলা আহবায়ক কমিটির সদস্য মো. মোকতাদের হোসেন, উপজেলা সভাপতি মো. সাহাব উদ্দিন ও এলাবাসীর পক্ষে একেএম আলিনুর প্রমূখ। সমাবেশ থেকে আগামী ৭২ ঘন্টার মধ্যে হামলার সঙ্গে জড়িদের গ্রেফতারের দাবী জানানো হয়। অন্যথায় আগামীতে আরো কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন বক্তারা।