বণ্যপ্রাণী সংরক্ষণ আইনে মানিকছড়ি বাজারে তিনজনকে জরিমানা


admin প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৩, ২০২৩, ৫:২৪ অপরাহ্ন /
বণ্যপ্রাণী সংরক্ষণ আইনে মানিকছড়ি বাজারে তিনজনকে জরিমানা

মানিকছড়ি প্রতিনিধি:- খাগড়াছড়ির মানিকছড়িতে শনিবার সাপ্তাহিক হাটের দিন হওয়ায় নিয়মিত বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে উপজেলা সদরের রাজ বাজার খ্যাত মানিকছড়ি বাজারে আলু, পেয়াজ, রসুনসহ নিত্য প্রয়োজনীয় কৃষি পণ্যের নির্ধারিত মূল্যে বিক্রি নিশ্চিতকরণের লক্ষে এবং বাজারে পণ্যের কৃত্রিম সংকট রোধে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়েছে।
২৩ সেপ্টেম্বর শনিবার সকালে উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও এ্যাক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রক্তিম চৌধুরী। এসময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার দর নিয়ন্ত্রণে রাখতে ও পণ্যের কৃত্রিম সংকট দেখিয়ে অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি না করতে সচেতনতা মূলক পথসভা করেন তিনি।
অভিযানকালে একটি ময়না, দুটি টিয়া ও একটি বন মোড়গ বিক্রয়ের উদ্দেশ্যে বাজারে নিয়ে আসার অপরাধে বণ্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ এর ৬ ধারায় মো. হাসিব, মো. রাকিবুল ইসলাম ও মো. রফিকুল ইসলাম নামের তিনজনকে সাড়ে ৯ হাজার টাকা জরিমানা করা হয় এবং সেগুলো উদ্ধার করে মানিকছড়ির ডিসি পার্কের অরণ্যে অবমুক্ত করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরী জানান, নিয়মিত বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার দর নিয়ন্ত্রণে রাখতে ও কৃত্রিম সংকট সৃষ্টি না করতে ব্যবসায়ীদেরকে সতর্ক করতে বাজারে অভিযান চলাকালিন সময়ে অবাধে বন্যপ্রাণী বিক্রির খবরে সেখানে অভিযান চালিয়ে একটি ময়না, দুটি টিয়া ও একটি বন মোড়গ উদ্ধার করে তিন বিক্রেতাকে সাড়ে ৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে সেগুলোকে মানিকছড়ি ডিসি পার্কে অবমুক্ত করা হয়েছে।