১৪ নভেম্বর‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প’র শুভ উদ্বোধন


admin প্রকাশের সময় : নভেম্বর ১৩, ২০২৩, ৯:০৫ অপরাহ্ন /
১৪ নভেম্বর‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প’র শুভ উদ্বোধন

 

 

সবুজ পাতার ডেস্ক : খাগড়াছড়ির পৌরসভায় ভূমিহীন মানুষের জন্য দৃষ্টিনন্দন আবাসিক স্থাপনা নির্মাণ করেছে সরকার। পৌর শহরে শালবন এলাকায়. নির্মিত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প’ হবে দুস্থ, ভূমিহীনদের স্থায়ী ঠিকানা। এখানে আশ্রয় পাবে ৬০টি অসহায়, দু:স্থ পবিবার। এখানে রয়েছে পর্যাপ্ত নাগরিক সুবিধা। সুপেয় পানি, যোগাযোগ, বিদ্যুৎ, সৌর বিদ্যুৎ, পুকুরসহ সবই রয়েছে এ আবাসন প্রকল্পে।
আজ মঙ্গলবার সকাল ১০টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে খাগড়াছড়ি জেলা প্রশাসন ব্যাপক প্রস্ততি নিয়েছে। উদ্বোধন করার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জোনায়েদ কবীর সোহাগ। তিনি বলেন, ‘১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিভিন্ন জেলায় স্থানীয় সরকার বিভাগের আওতাধীন বাস্তবায়িত বিভিন্ন অবকাঠামো ও উন্নয়ন পরিষেবা সমূহের উদ্বোধন করবেন। এর মধ্যে খাগড়াছড়ি পৌরসভা কর্তৃক বাস্তবায়িত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প’ও উদ্বোধন করবেন। খাগড়াছড়ি জেলা প্রশাসনের কনফারেন্স রুমে সংশ্লিষ্টদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ আবাসন প্রকল্পের উদ্বোধন করবেন। উদ্বোধনকে কেন্দ্র করে সার্বিক প্রস্ততি নেওয়া হয়েছে।
সরেজমিনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্পে গিয়ে দেখা যায়, প্রধান সড়কের সঙ্গে প্রশস্ত একটি সড়ক এসে মিশেছে আবাসন প্রকল্পে। সেখান থেকে ছোট সড়ক পৌঁছেছে প্রতিটি ভবনের প্রধান ফটকে। প্রতিটি ভবনের সামনে ও পেছনে নানা রকম গাছ লাগিয়ে ছোট ছোট বাগান তৈরি করা হয়েছে। পাহাড়ের চূড়ায় ১৫টি আবাসিক ভবন। দুইতলাবিশিষ্ট প্রতি ভবনে ৪টি করে পরিবার বসবাস করবে। প্রকল্পে সব ধরনের নাগরিক সুবিধা নিশ্চিত করা হয়েছে। দেয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। তবে নিরবিচ্ছিন বিদ্যুৎ সেবার জন্য রয়েছে সৌর বিদ্যুৎও। প্রকল্পের সুবিধাভোগীদের জন্য পুুকুর খনন করা হয়েছে। আধুনিক নাগরিক সুবিধা রাখা হয়েছে আবাসন প্রকল্পে।
খাগড়াছড়ির পৌরসভার ৬ নং ওর্য়াডের কাউন্সিলর রেজাউল করিম বলেন, আমার ওয়ার্ডের রসুলপুরে প্রকল্পটি শুরু হয় ২০২০ সালের শেষের দিকে। নাগরিকদের সব ধরনের সুবিধা নিশ্চিত করে প্রকল্পের কাজ শেষ হয় ২০২২ সালে। এখানে ৬০টি পরিবার বসবাস করতে পারবে। এখন এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন বলেন, ‘প্রধানমন্ত্রী প্রকল্পটি উদ্বোধন করবেন। এতে আমরা খুব গর্ববোধ করছি। স্থানীয় সরকার অধিদপ্তরের আওতায় নির্মিত আবাসন প্রকল্পের ব্যয় হয়েছে ১৪ কোটি ৮৬ লাখ টাকা। তিনি আরো জানান, প্রতিটি পরিবারের জন্য রয়েছে দুইটি বেড রুম, একটি ডাইনিং রুম, রান্নাঘর ও টয়লেট। ইতোমধ্যে আবাসন প্রকল্পে স্থান পেতে আমাদের কাছে দুই শতাধিক আবেদন জমা পড়েছে। যাচাই বাছাই করে ৬০ পরিবারের হাতে চাবি তুলে দেয়া হবে। যারা পৌর শহরের নাগরিক এবং সত্যিকার অর্থেই ভূমিহীন, দুঃস্থ, গরীব অসহায় কেবল তাদের আশ্রায়ণ প্রকল্পে স্থান করে দেয়া হবে। এখানে স্বজনপ্রীতি করার কোনো সুযোগ নেই। তাছাড়া কক্ষ বরাদ্দের ক্ষেত্রে রাজনৈতিক পরিচয়কে প্রাধান্য দেয়া হবে না বলেও তিনি জানান।’ এদিকে আশ্রয়ন প্রকল্পে ৬০ টি পরিবার তাদের স্থায়ী ঠিকানা খুঁেজ পাবে। ফলে এখানকার মানুষের মাঝে উৎফুল্ল দেখা দিয়েছে।