পেঁয়াজ কান্ডে রামগড়ে অভিযান, ১২ ব্যবসায়ীর দন্ড তিন লাখ


admin প্রকাশের সময় : ডিসেম্বর ১১, ২০২৩, ১০:২৬ অপরাহ্ন /
পেঁয়াজ কান্ডে রামগড়ে অভিযান, ১২ ব্যবসায়ীর দন্ড তিন লাখ

পেঁয়াজ কান্ডে রামগড়ে অভিযান, ১২ ব্যবসায়ীর দন্ড তিন লাখ

নিজাম উদ্দিন, রামগড় অফিস:
খাগড়াছড়ি জেলার রামগড় বাজারে পেঁয়াজ কান্ডে নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির দায়ে ১২ ব্যবসায়ীকে তিন লক্ষ টাকা  জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
সোমবার (১১ ডিসেম্বর) দুপুর ১টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত রামগড় বাজার, সিনেমা হল পৌর বাজার ও সোনাইপোল বাজারে এ অভিযানটি পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশ। এসময় রামগড় কৃষি বিপণন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, রামগড় থানার এসআই মো. তারেক সহ সর্গীয় ফোর্স, রামগড় বাজার পরিচালনা কমিটির সভাপতি মো. সালাউদ্দিন সুমন, সাধারণ সম্পাদক দেবু শর্মা, সিনেমা হল বাজার পরিচালনা কমিটির সভাপতি শাহ আলম সহ স্থানীয় সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।
ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযোগ বিভিন্ন গণমাধ্যমে ভারত থেকে পেঁয়াজ না আসার খবরে স্থানীয় ব্যবসায়ীরা পেঁয়াজ ১০৫-১১০ টাকা কেজি দরে পাইকারী কিনে অতিরিক্ত দাম বাড়িয়ে ১৮০ টাকা মূল্যে বিক্রি শুরু করেন। খবর পেয়ে ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট ব্যবসায়ীদের কাছে পেঁয়াজ ক্রয়ের রশিদ চাইলে সুনির্দিষ্ট কোনো রশিদ দেখাতে পারেননি তাঁরা। তাছাড়াও দোকানে মূল্য তালিকা ঠিক না থাকার কারণে ও অধিক দামে ভোক্তাদের নিকট পেঁয়াজ বিক্রি করার অভিযোগে অভিযানে নামেন ভ্রাম্যমান আদালত। পেঁয়াজ কান্ডে পেঁয়াজের কৃত্রিম সংকট রোধে মোবাইল কোর্টের মাধ্যমে কার্যকরী ব্যবস্থা নেওয়ায় জনমনে স্বস্তি দেখা যায়।
এবিষয়ে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাশ সাংবাদিকদের জানান, সরবরাহ পর্যাপ্ত থাকা সত্বেও কৃত্রিম সংকট তৈরি করে ক্রয়মূল্যের তুলনায় অতিরিক্ত উচ্চমূল্যে পেঁয়াজ বিক্রির অপরাধে কৃষি বিপণন আইন, ২০১৮ অনুযায়ী এ সময় খুচরা ও পাইকারি ১২ জন বিক্রেতাকে ১২ টি মামলায় তিন লক্ষ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় তিনি সকল ব্যবসায়ীদের অতিরিক্ত মূল্য না রাখার বিষয়ে সতর্ক করার বিষয়টিও জানান।