পাহাড়ে বাঙালিদের অধিকার বাস্তবায়ন হয়নি, হয়েছে সংবিধান লঙ্ঘন- পিসিএনপি চেয়ারম্যান


admin প্রকাশের সময় : নভেম্বর ১১, ২০২৩, ৯:০৯ অপরাহ্ন /
পাহাড়ে বাঙালিদের অধিকার বাস্তবায়ন হয়নি, হয়েছে সংবিধান লঙ্ঘন- পিসিএনপি চেয়ারম্যান

পাহাড়ে বাঙালিদের অধিকার বাস্তবায়ন হয়নি, হয়েছে সংবিধান লঙ্ঘন- পিসিএনপি চেয়ারম্যান

সবুজ পাতার ডেস্ক :
পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান বলেছেন, পাহাড়ে বাঙ্গালীরা সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে সমতার কথা বলা হলেও পাহাড়ে বাঙালিদের অধিকার বাস্তবায়ন করা হয়নি হয়েছ লঙ্ঘন।
শনিবার (১১ নভেম্বর) খাগড়াছড়ি অফিসার্স ক্লাবে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বাঙ্গালীরা পার্বত্য চট্টগ্রামে নিজ দেশে পরবাসী। তিনি বলেন, ঘরে বসে থাকার সময় নেই, অধিকার আদায়ের আন্দোলনের বিকল্প নেই। পাহাড়ে চলমান আঞ্চলিক সংগঠনের কর্মকাণ্ড, চাঁদাবাজি থেকে শুরু করে সম্প্রতি কেএনএফের আন্দোলনের মুখে সরকারের পক্ষ থেকে শান্তি কমিটির আলোচনার কথা তুলে ধরে তিনি বাঙ্গালীদেরকেও নিজেদের অধিকার আদায়ের জোরালো আন্দোলন গড়ে তুলতে হবে, তাঁজারক্ত দিয়ে নিজেদের আত্ম সম্মান প্রতিষ্ঠার দাবী জানান তিনি। বৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের আহবান জানিয়ে তিনি মেধাবীদের বাঙালি নেতৃত্বের দায়িত্ব নিতে হবে বলেও মন্তব্য করে ছাত্রদের দিক নির্দেশনা দেন।
পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মো. আতাউর রহমান সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। কেন্দ্রীয় সাধারন সম্পাদক মো: আসাদ উল্লাহ এর সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন, সংগঠনটির কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো: আলমগীর কবির, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, পিসিএনপির স্থায়ী কমিটির সদস্য শেখ আহম্মদ রাজু, খাগড়াছড়ি জেলার আহবায়ক মো: আবু তাহের, কেন্দ্রীয় সহ সভাপতি আব্দুল হামিদ রানা, পিসিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক মো. আবদুল মজিদ, সংগঠনিক সম্পাদক আনিছুজ্জামান ডালিম, সহ-সাংগঠনিক সম্পাদক মো: আব্দুল কাইয়ুম, জেলা সদস্য সচিব এসএম মাসুম রানা, কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক মো: নুর হোসেন ফরাজী, পিসিসিপির খাগড়াছড়ি জেলা সভাপতি সুমন আহমেদ, রাঙ্গামাটি জেলা সভাপতি মো: হাবিব আজম, বান্দরবান জেলা সভাপতি মো: আসিফ ইকবাল প্রমূখ।

নেতাকর্মীদের সরব উপস্থিতিতে প্রথম অধিবেশন সমাপ্তের পর দ্বিতীয় অধিবেশনে ৭ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষনা করা হয়। আংশিক কমিটিতে মো: শাহাদাৎ হোসেন কায়েশকে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি মো আসিফ ইকবাল, সিনিয়র সহ-সভাপতি মো. আল আমিন (চবি), সাধারণ সম্পাদক মো হাবীব আজম, যুগ্ম সাধারণ সম্পাদক তারেকুল ইসলাম, সহ-সাধারন সম্পাদক হাবীব আল মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক করা হয় রাসেল মাহমুদকে ।