পরিকল্পনাহীন পানছড়ির নোয়াখালী মার্কেট


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ৬:৫৯ অপরাহ্ন /
পরিকল্পনাহীন পানছড়ির নোয়াখালী মার্কেট

 

শাহজাহান কবির সাজু : খাগড়াছড়ির পানছড়ি বাজারের নোয়াখালী মার্কেটটি পরিকল্পনা বিহীনভাবে গড়ে ওঠেছে। প্রভাবশালীদের অবৈধ দখলের কারণে মার্কেটের প্রবেশপথসহ গলিগুলোর প্রস্থ যেখানে দশ ফুট থাকার কথা সেখানে রয়েছে সর্বোচ্চ পাঁচ থেকে ছয় ফুটের মতো। তবলছড়ি সড়কের পাশ দিয়ে মার্কেটের প্রবেশ পথটি যেমনি সরু তেমনি ময়লা আর্বজনায় ভরপুর।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নোয়াখালী মার্কেটে ছোট বড় মিলে প্রায় শতাধিক দোকান রয়েছে। কসমেটিস, কাপড়, জুতা, টেইলারিং সপ নিয়ে এই মার্কেট। গত ২০’ফেব্রুয়ারী দিনে দুপুরে পানছড়ি বাজারের অগ্নিকান্ডের ঘটনা ঘটে। দিনের বেলায় হওয়াতে ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয় জনতার প্রচেষ্টায় দু’ঘন্টার মাঝে আগুন নিয়ন্ত্রনে আসলেও পুড়ে যায় তিনটি দোকান। ক্ষয়ক্ষতি হয় প্রায় কোটি টাকার। কিন্তু অভিজ্ঞ মহলের দাবী নোয়াখালী মার্কেটে যদি কোন দুর্ঘটনা ঘটে তাহলে তা কিভাবে সামাল দিবে। তাছাড়া বাজারসহ আশ-পাশ এলাকার পানি নিস্কাশনের নাশিগুলোতেও রয়েছে প্রভাশালীদের নজর। বর্ষায় পানি নিস্কাশনের ড্রেনের উপর পাকা ভবন তৈরী করে নাশির সাথে সুক্ষ কায়দায় সংযোগ দিয়েছে টয়লেটের। যেখানে চরম দুর্গন্ধ, মশার আস্তানা পাশাপাশি ঘটে পরিবেশেরও চরম বিপর্যয়। বিগত কয়েক বর্ষায় বাজার ও আশ-পাশের মানুষগুলো ছিল চরম ভোগাস্তিতে। প্রশাসন একটু নজর দিলেই সত্যতা বেরিয়ে আসবে।

স্থানীয় ইউপি সদস্য আসিফ করিম জানান, নোয়াখালী মার্কেটসহ শুটকি বাজারেও রয়েছে বে-দখল। যার কারণে গলির রাস্তাগুলো রয়েছে মাত্র পাঁচ থেকে ছয় ফুটের মতো। যা দিয়ে কোন দুর্ঘটনা ঘটলে সামাল দেয়া মোটেও সম্ভব হবেনা। এ ব্যাপারে তিনি প্রশাসন ও বাজার ফান্ডের সার্বিক সহযোগিতা কামনা করেন।