সংস্কার না হওয়ায় মেরুং-বাঘাইছড়ি সড়কে দূর্ঘটনায় বাড়ছে মৃতের সংখ্যা


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ৮:১৬ অপরাহ্ন /
সংস্কার না হওয়ায় মেরুং-বাঘাইছড়ি সড়কে দূর্ঘটনায় বাড়ছে মৃতের সংখ্যা

 

মো: সোহেল রানা : খাগড়াছড়ি দীঘিনালা উপজেলার ছোটমেরুং বাজার থেকে বাঘাইছড়ি উপজেলার দুরত্ব মাত্র ৬কি.মি। ইটসলিং এ সড়ক পথে কম সময়ে যাতায়াত করা যায়। কিন্তু সম্প্রতি সড়কটির বিভিন্ন জায়গা ভেঙ্গে যান চলাচল অনুপযোগী হয়ে গেছে। এছাড়া আগামী বর্ষার আগে সড়কটি সংস্কার করা না হলে যান চলাচলা করতে পারবে না বলে জানান স্থানীয়রা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মেরুং ইউনিয়ন থেকে স্বল্প সময়ে বাঘাইছড়ি উপজেলায় যাওয়ার রাস্তায় ইটসলিং উঠে গিয়ে মরন ফাঁদে পরিনত হয়েছে। ফলে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। ৬কিলোমিটার রাস্তার বেশি ভাগ উচু খাড়া ঢালু এবং ইট সলিং উঠে গিয়ে ছোট বড় গর্তের সৃষ্টি হওয়ায় যান চলাচলে অনুপযেী হয়ে পড়েছে।
তথসূত্রে জানাযায়, খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা সদর থেকে পাকা সড়ক পথে বাঘাইছড়ির দুরত্ব ২৮কি.মি.। মেরুংবাসী পাকা সড়কে বাঘাইছড়ি পৌছতে পাড়ি দিতে হয় ৪০ কি.মি.। অপরদিকে মেরুং বাজার থেকে ইটসলিং সড়কে বাঘাইছড়ি উপজেলার দুরত্ব মাত্র ৬কি.মি.। কিন্তু এ সড়ক পথে দীর্ঘ দিনেও যাতায়াত হয়নি মাঈনী নদীতে সেতু না থাকায়।
২০২২ সালের মার্চে প্রায় ৫কোটি টাকা ব্যয়ে ছোটমেরুং বাজার এলাকায় মাঈনী নদীর ওপর সেতু নির্মাণ কাজ শেষ হলে সড়কটি সচল হয়। এর পর থেকে যান চলাচল বেড়ে যায়। কিন্ত সম্প্রতি ইটসলিং সড়কের বিভিন্ন জায়গায় ভেঙ্গে গর্ত সৃষ্টি হওয়ায় সড়কটি যানবাহন চলাচলে ঝুকিঁপূর্ন হয়ে পড়েছে। কয়েক মাস আগে বটতলা নামক এলাকায় জীপ দূর্ঘটনায় একজন নিহত হয়। এর আগে এ সড়কে একাধিক ব্যক্তি সড়ক দূর্ঘটনায় নিহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।
স্থানীয় বাসিন্দা মো: আব্দুর রহমান বলেন, বর্তমান সরকার মাইনী নদীর উপর ব্রীজ তৈরি করে দিয়ে মেরুং ও বাঘাইছড়ি উপজেলার জনগনের স্বপ্ন পূরন করেছে। কিন্তু সংযোগ সড়কে সংস্কার না করার কারনে জীবনের ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। রাস্তাটি দ্রুত সংস্কারের দাবী করছি।
মেরুং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোছা: মাহমুদা বেগম লাকী বলেন, ‘বর্তমানে রাস্তটির বেহাল দশা, যানবাহন চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। মেরুং এলাকায় মাইনী নদীর উপর সেতু হওয়ায় রাস্তাটি যতদ্রুত সময়ে ইটসলিং থেকে পাঁকা করা হলে দীঘিনালা ও বাঘাইছড়ি উপজেলার জনগনের মাঝে সেতু বন্ধন সৃষ্টি হবে। ব্যবসা বাণিজ্য সম্প্রসারিত হবে’।
ভাড়ায় মোটর সাইকেল চালক বিজয় চাকমা বলেন, আমি নিয়মিত এই রাস্তায় যাত্রী নিয়ে যাতায়াত করি, আগে রাস্তাটি কিছুটা ভালো ছিল। বর্তমানে ভয়ভীতি নিয়ে এই রাস্তা দিয়ে যাতায়াত করি। যেকোন সময় বড় ধরনে দূর্ঘনা ঘটতে পারে। রাস্তাটি দ্রুত ইটসলিং থেকে পাঁক করার জন্য সরকারের কাছে দাবী করছি।