দীঘিনালায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা চারা বিতরন


admin প্রকাশের সময় : জুন ৫, ২০২৪, ৪:৪৩ অপরাহ্ন /
দীঘিনালায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা চারা বিতরন

মো: সোহেল রানা
ভূমি পুরুদ্ধার, মরুময়তা রোধ ও খরা সহনশীলতা অর্জন – এই ভাবনায় ৫জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলাচনা সভা , বৃক্ষ রোপন ও চারা বিতরন করা হয়েছে।
বুধবার(৫জুন) সকাল ১১টায় উপজেলা পরিষদের সেমনিার কক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মুহাম্মদ আবুল হাসনাত খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাড়াইছড়ি বন বিভাগের সহকারী পরিচালক মো: আক্তারুজ্জামান, দীঘিনালা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: এখতার আলী, দীঘিনালা প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম রাজু, হাচিনসনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবপ্রিয় বড়ুয়া, দীঘিনালা পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি সাংবাদিক মো: জাকির হোসেন প্রমূখ।
আলোচনা সভায় বক্তরা বলেন, পরিবেশ রক্ষায় গাছের বিকল্প আর কিছু নাই, তাই বেশি বেশি করে ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগতে হবে এবং গাছের যত্ন নিতে হবে। লক্ষ লক্ষ গাছ লাগালে হবে না গাছের পরিচর্চা করতে হবে, পরিচর্চা না করলে গাছ বড় হবে না, গাছ মারা যাবে। পৃথিবীতে গাছ একমাত্র অক্সিজেন দেয় এবং বিষাক্ত কার্বন ড্রাই অক্সিজেন গ্রহন করে। গাছপালা কমে যাওয়ার কারনে পরিবেশ দিন দিন বিপর্যয়ের মুখে পড়ছে। পরিবেশে মানুষসহ সকল প্রাণি ঠিকে থাকতে হলে বেশি বেশি গাছ লাগানো ছাড়া উপাই নাই।


আলেচনা সভাশেষে উপজেলা প্রশাসন ও বনায়ন কর্মসূচীর মাধ্যমে ৫জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ।শিক্ষার্থী ও স্থানীয়দের মাঝে ২০হাজার ফলদ ও বনজ চারা বিতরন করা হয়। এবছর বনায়ন কর্মসূচীর আওতায় দীঘিনালায় ৩লক্ষ ফলজ, বনজ ও ঔষধি চারা বিতরন করা হবে।