দীঘিনালায় হার পাওয়ার‘র উইমেন ই-কমার্স প্রফেশনাল প্রশিক্ষণ


admin প্রকাশের সময় : অক্টোবর ১৮, ২০২৩, ৯:৪১ অপরাহ্ন /
দীঘিনালায় হার পাওয়ার‘র উইমেন ই-কমার্স প্রফেশনাল প্রশিক্ষণ

দীঘিনালা প্রতিনিধি : খাগড়াছড়ি দীঘিনালায় বাংলাদেশ সরকারের অর্থায়নে বিনামূল্যে হার পাওয়ার প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন বৃদ্ধি ও আত্ননির্ভশীল করার লক্ষে ৫ মাস ব্যাপি উইমেন ই-কমার্স প্রফেশনাল প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
১৮অক্টোবর বুধবার সকালে শেখ রাসেল দিবস উপলক্ষে সরাসরি বঙ্গবভন থেকে লাইভে সারাদেশের ন্যায় দীঘিনালায়ও হার পাওয়ার প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন ৫মাস ব্যাপি উইমেন ই-কমার্স প্রফেশনাল প্রশিক্ষণের উদ্বোধন ঘোষনা করেন। এতে দীঘিনালা প্রশাসন এবং তথ্য ও যোগযোগ প্রযুক্তি অধিদপ্তর দীঘিনালার আয়োজনে দীঘিনালা সরকারি উচ্চ বিদ্যালয়ে ২৫জন নারী হার পাওয়ার প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন ৫মাস ব্যাপি উইমেন ই-কমার্স প্রফেশনাল প্রশিক্ষণে অংশ নেয়।
ই-কমার্স প্রফেশনাল প্রশিক্ষণে সার্বিক দায়িত্ব পালন করছেন দীঘিনালা তথ্য ও যোগাযোগ অধিদপ্তর‘র কর্মকর্তা মো: রিয়াজ উদ্দিন।
প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করবেন তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের প্রশিক্ষক মো: আনিছুর রহমান। ই-কমার্স প্রশিক্ষণার্থী সমাপ্তি চাকমা ও জান্নাতুল ফেরদৌস মাইফুল বলেন, চাকুরীর পিছু না ঘুরে নিজে উদ্যোক্তা হয়ে অন্য জনের কর্মংস্থান সৃষ্টি করার জন্য প্রশিক্ষণ নিতে ভর্তি হয়েছি। অনলাইনে বিজনেস করার জন্য কোর্সটি করছি।
মোছা: রুপা আক্তার, লক্ষিতী ত্রিপুরা, মোছা: নাজমা আক্তার, জান্নাতুল নাইম ও সুমিত্রা রানী দাশ সবাই বলেন, আমরা ই-কমার্স প্রফেশনাল প্রশিক্ষণ নিয়ে নিজেরা অনলাইনের মাধ্যমে ব্যবসা করব। যেমন স্থানীয় ক্ষুদ্র নৃগোষ্ঠিদের তৈরি বিভিন্ন দ্রব্য সামগ্রী, নকঁশী কাঁথা, বেতের তৈরি জিনিস পত্র, কাপড়, স্থানীয় পাহাড়ে বিভিন্ন ফলমূল, বিভিন্ন ধরনে আচার ও স্থানীয় খাবার ইত্যাদি ব্যবসা ঘরে বসে করতে পারব এবং উদ্যোক্তা হয়ে অনেকের কর্মস্ংস্থা সৃষ্টি করতে পারব বলে আশা রাখি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের জন্য এধরন উদ্যোগ নেওয়ায় অনেক ধন্যবাদ জ্ঞাপন করছি।
মো: রিয়াজ উদ্দিন বলেন, অনলাইন ভিত্তিক বিনামূল্যে বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে নারীরা স্বাবলম্বী হতে পারে। ঘরে বসে ই-কমার্স এর মাধ্যমে ব্যবসা করতে পারে। অনলাইন থেকে ইনকাম করতে পারবে। বর্তমান সরকার হার পাওয়ার প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন বৃদ্ধির লক্ষে নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করা শুরু করেছে।