দীঘিনালায় পাড়ায় পাড়ায় উঠান বৈঠকের মাধ্যমে স্বাস্থ্য সেবা


admin প্রকাশের সময় : আগস্ট ২০, ২০২৩, ৪:৫০ অপরাহ্ন /
দীঘিনালায় পাড়ায় পাড়ায় উঠান বৈঠকের মাধ্যমে স্বাস্থ্য সেবা

মো: সোহেল রানা : খাগড়াছড়ি দীঘিনালা উপজেলার দূর্গম পাড়ায় পাড়ায় ঊঠান বৈঠকের মাধ্যমে স্বাস্থ্য সেবা পৌঁছে দিচ্ছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর স্বাস্থ্য কর্মীরা। উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন সার্ভিসেস ডেলিভারী প্রোগ্রামের মাধ্যমে পাড়ায় পাড়ায় গিয়ে পরিবার পরিকল্পনা গ্রহন, গর্ভকালীন সেবা, প্রসবকালীন সেবা, স্বাভাবিক প্রসব সেবা, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, বয়সন্ধিকালীন সেবা, বাল্য বিবাহ ও যৌতুকের কুফল সম্পের্কে সচেতনামূলক পরামর্শ উঠান বৈঠকের মাধ্যমে প্রদান করা হয়।
২০ আগস্ট বরিবার সকাল ১০টায় কবাখালী ইউনিয়নের কৃপাপুর এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, একটা বাড়িতে মাদুর বিছিয়ে ৩০/৩৫ জন গর্ভবর্তী নারী ও কিশোরীদের স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শ প্রদান করছেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবার কল্যাণ সহকারী লীলা চাকমা ও পিপিভি স্বাস্থ্য কর্মী কৃষ্ণা চাকমা।
কবাখালী ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক মো: আবদুর রহমান উঠান বৈঠকে অংশ্রগ্রহন করে বলেন, বর্তমান সরকার সারা দেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দূর্গম এলাকার মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌঁছে দিচ্ছে। বিশেষ করে গর্ভকালীন সময়ে স্বাস্থ্য সেবা, পুষ্টিকর খাবার খাওয়া, স্বাস্থ্য কর্মীর সাথে সবসময় পরার্মশ করা, স্বাভাবিক সন্তান প্রসব করা, বাড়িতে সন্তান প্রসাব না করা। এছাড়াও কিশোরীদের স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শও দেয়া হয় উঠান বৈঠকের মাধ্যমে।