দীঘিনালায় কার্পজাতীয় মাছ চাষের প্রশিক্ষণ


admin প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৫, ২০২৩, ৮:১৭ অপরাহ্ন /
দীঘিনালায় কার্পজাতীয় মাছ চাষের প্রশিক্ষণ

মো সোহেল রানা : খাগড়াছড়ি দীঘিনালা উপজেলার ২০জন মৎস্য চাষীর অংশ্রগ্রহনে দিনব্যাপি তেলাপিয়া/ কার্পজাতীয় মাছের মিশ্রচাষ বিষয়ক প্রশিক্ষন কর্মশালা সম্পন্ন হয়েছে। ২৫ সেপ্টেম্বর
সোমবার সকাল ১০টায় দীঘিনালা মৎস্য অধিদপ্তরের আয়োজনে দীঘিনালা মৎস্য ভবনে পার্বত্য চট্টগ্রামের মৎস্য চাষ রাজস্ব খাতে ২০২৩-২০২৪ অর্থ বছরে পরিচালনা ব্যয়ের আওতায় উপজেলার ২০জন মৎস্য নমুনা গ্রাম চাষীকে তেলাপিয়া/ কার্পজাতীয় মাছের মিশ্রচাষ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ কর্মশালায় জেলা মৎস্য অফিসার ড. মো: আরিফ হোসেন বলেন, আপনাদের মাছ চাষের উৎপাদন তথ্য সংরক্ষণ করতে হবে। প্রতি বছর আপনার পুকুর থেকে কি পরিমান মাছ ছাড়লেন আর কি পরিমান মাছ উৎপাদন হলো তা তথ্য জমা করে রাখবেন। এতে করে জাতীয় ভাবে দেশে মাছের উৎপাদনের হিসাব পাওয়া যাবে।
দীঘিনালা উপজেলা মৎস্য কর্মকর্তা অবর্না চাকমা বলেন, শুধু পুকুরের মাছ ছাড়লে হবে না, মাছের যত্ন দিনে হবে, মাছ দ্রুত বড় হওয়ার জন্য নিয়মিত খাদ্য দিতে হবে। পুকুরের প্রাকৃতিক খাবর উৎপাদন করতে হবে। প্রাকৃতিক খাবার মাছ গ্রহন করলে মাছের ঔষধের মত কাজ করে। আর মাছের উৎপাদন তথ্য রেকর্ড করে রাখবেন। আয় ব্যয় হিসাবে কাজে লাগবে।
উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান বলেন, বর্তমান সরকার মাছ চাষীদের জন্য নানা প্রকল্প দিয়ে সহযোগীতা করছে। মাছ চাষ করে স্বাবলম্বী হওয়া যায়। উপজেলায় প্রচুর মাছের চাহিদা রয়েছে। আপনারা মাছ চাষীরা পারেন এই চাহিদা পূরন করতে। প্রশিক্ষণ নিয়ে মাছ চাষ করলে কোন লোকসান হয় না। মাছ স্বাস্থ্যের জন্যে ভালো, মাছ স্বাস্থ্যে কোন ক্ষতি করে না। শতকরা ৮০% আমিষ পূরন করে মাছ।
মাছ চাষী মো: করিব হোসেন ও দীপংকর নারায়ন ত্রিপুরা বলেন, মাছ চাষের উপর প্রশিক্ষণ নিয়ে অনেক কিছুর শিখেছি। আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করলে লাভবান হওয়া যায়। আমরা এখন মাছের যত্ন নেই।