আন্তর্জাতিকআলোচিত সংবাদজাতীয়

গণভোটের ফলে যে পরিবর্তন আসবে কাজাখস্তানে

সংবিধান সংশোধনের জন্য গণভোট আয়োজন করেছে কাজাখস্তান। দেশটির প্রতিষ্ঠাতা নেতা নুরসুলতান নাজারবায়েভের তিন দশকের শাসনের পর রাজনৈতিক ব্যবস্থার সংস্কার করতে বর্তমান নেতা কাসিম-জোমার্ট তোকায়েভ রোববার এই গণভোটের আয়োজন করেন।

ভোটাররা আয়োজনে সমর্থন জানিয়েছেন। দেশটির সেন্ট্রাল ইলেকশন কমিশন জানিয়েছে, ৭৭.১৮ শতাংশ ভোট প্রস্তাবের পক্ষে পড়েছে।  ফলে সাবেক নেতা নুরসুলতান নাজারবায়েভ আর ‘লিডার অব দ্য নেশন’ থাকবেন না। মোট ভোট পড়েছে ৬৮.০৬ শতাংশ। নির্বাচন কমিশনের চেয়ারম্যান নুরলান আবদিরোভ বলেছেন, গণভোট বৈধ বলে বিবেচিত হবে।

আল জাজিরার খবর অনুসারে, ক্ষমতায় না থাকা সত্ত্বেও নুরসুলতান নাজারবায়েভ ‘লিডার অব দ্য নেশন’ হিসেবে ছিলেন। ফলে দেশের নীতি প্রণয়নে ভূমি রাখতে পারতেন তিনি।

খবরে আরও বলা হয়েছে, তোকায়েভের নেতৃত্বে নতুন কাজাখস্তান গড়তে এই গণভোটের ফলে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া বিকেন্দ্রীকরণসহ পার্লামেন্টে বিভিন্ন গোষ্ঠীর বৃহত্তর প্রতিনিধিত্বের সুযোগ ও প্রেসিডেন্টের স্বজনের সরকারি পদ দখল ঠেকানো যাবে।

গণভোটের ফলে ১৯৯৫ সালে গৃহীত সংবিধানের এক-তৃতীয়াংশ সংশোধন করা হবে। এতে নাজারবায়েভের সমর্থন ছাড়াই দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট পদে দাঁড়ানোর সুযোগ তৈরি হবে তোকায়েভের।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button