খাগড়াছড়িতে স্বাস্থ্য অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ক আন্ত:প্রজন্ম সংলাপ


admin প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২৪, ৭:৪২ অপরাহ্ন /
খাগড়াছড়িতে স্বাস্থ্য অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ক আন্ত:প্রজন্ম সংলাপ

 

 

প্রতিনিধি : জাবারাং কল্যাণ সমিতি ও ওয়াই মুভস প্রকল্প-এর উদ্যোগে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র কারিগরি সহায়তায় ও সিডা’র অর্থায়নে খাগড়াছড়িতে প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং শিশু সুরক্ষা বিষয়ক আন্ত:প্রজন্ম সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

২৩অক্টোবর বুধবার বিকালে পেরাছড়া ইউনিয়নের পল্টন জয় পাড়ায় এ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে পেরাছড়া ইউনিয়ন এনসিটিএফ’র সভাপতি প্রত্যয়ন ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুষ্মিতা খীসা এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা।
জাবারাং কল্যাণ সমিতি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর বিনোদন ত্রিপুরা’র সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, পেরাছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিম্বিস্বার খীসা, পল্টন জয় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চন্দ্র বিকাশ চাকমা, পেরাছড়া ইউনিয়ন পরিষদের সদস্যা চনিতা ত্রিপুরা, সদস্য নিলাংকুর ত্রিপুরা,মহিলা কার্বারী বর্ণমালা ত্রিপুরা প্রমূখ।
সভায় বক্তারা বলেন,আমাদেরকে সমাজের সকল ধরনের কুসংস্কার দূর করে সচেতন হতে হবে। কিশোরীদের বয়:সন্ধিকালীন সময়ে অভিভাবকদের বিশেষভাবে সচেতন থাকতে হবে, বিশেষ করে পিরিয়ড চলাকালীন স্বাস্থ্য সচেতনতার বিষয়ে। বয়ঃসন্ধিকালের শারীরিক পরিবর্তন, ঋতুস্রাব সম্পর্কে সঠিক তথ্য জানা থাকলে এই সময়ের শারীরিক পরিবর্তনগুলো কিশোর- কিশোরীদের পক্ষে সুস্থ ও স্বাভাবিকভাবে মেনে নেওয়াটা অনেক বেশি সহজ হতে পারে। বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক পরিবর্তন বিষয়ক সচেতনতা নিয়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। এই মৌলিক সচেতনতার অভাবে তারা অনেক ঝুঁকির মধ্যে পড়তে পারে। গুজব থেকে সতর্ক থাকতে হবে কারণ ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব সমাজে ও এলাকায় বড় ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে’।