খাগড়াছড়ি সরকারি কলেজ সংলগ্ন সড়কে অবৈধ গাড়ি পার্কিং বন্ধের দাবিতে মানববন্ধন


admin প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০২৩, ৬:১০ অপরাহ্ন /
খাগড়াছড়ি সরকারি কলেজ সংলগ্ন সড়কে অবৈধ গাড়ি পার্কিং বন্ধের দাবিতে মানববন্ধন

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : খাগড়াছড়ি সরকারি কলেজ সংলগ্ন সড়কে অবৈধ গাড়ি পার্কিং বন্ধ করতে,শিক্ষার পরিবেশ ও আইন শৃঙ্খলা রক্ষার স্বার্থে বাস-ট্রাকসহ সকল ধরনের যানবাহন সরানোর দাবিতে মানববন্ধন করেছে কলেজের শিক্ষার্থীরা।
১৭ অক্টোবর মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে কলেজের পার্শ্বস্থ সড়কে এ মানববন্ধন করেন শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।
এ মানববন্ধনে খাগড়াছড়ি সরকারি কলেজের শিক্ষার্থীরা অভিযোগে বলেন, বর্তমান সময়ে পর্যটক বাড়ার সাথে সাথে খাগড়াছড়িতে বাসের সংখ্যাও অনেক বেড়ে গেছে। বাসগুলো যন্ত্রতত্র পার্কিং করে রাখা হচ্ছে। সম্প্রতি কলেজের সামনে চেঙ্গী স্কয়ার থেকে খাগড়াছড়ি গেইট পর্যন্ত বাসগুলো সারাদিন পার্কিংয়ে থাকায় ছাত্র-ছাত্রীসহ সাধারণ জনগণের চলাফেরায় চরম অসুবিধা সৃষ্টি হয়। বাস শ্রমিকদের অসংযত চলাফেরা, কলেজ ক্যাম্পাসের ভিতর কলেজ মুখী হয়ে মলমূত্র ত্যাগ, শিস দেওয়া ও হৈ হুল্লুড়ে কলেজের শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। এ কারণে আমাদের শিক্ষা ও স্বাভাবিক চলাফেরার সুষ্ঠু পরিবেশ বিঘ্নিত হচ্ছে। কলেজ গেইট দিয়ে ছাত্রীরা চলাফেরা করার সময় বাস শ্রমিকরা প্রায় সময় মেয়েদের প্রতি অশোভন আচরণ করে। কলেজের সামনে পার্কিং থাকায় বাস শ্রমিকেরা কলেজ পুকুর থেকে পানি নেওয়ার সময় ছাত্রীরা চরম অস্বস্তিকর অবস্থায় পড়ে। প্রায় সময় ইভটিজিং এর শিকার হয়। বিকাল ও রাতে সেখানে একটি ভৌতিক পরিবেশের সৃষ্টি হয়। গাড়ির তেল- মোবিল ও নানা মানব বর্জ্য পদার্থে কলেজ আঙ্গিনার পরিবেশ দূষিত হচ্ছে।
এ সময় শিক্ষার্থীরা,স্থানীয় প্রশাসন সহ সর্বোচ্চ মহলের সু-দৃষ্টি কামনা করে বলেন, আমরা আপনাদেরই সন্তান,আমাদের ন্যায্য দাবি মেনে নিয়ে অবিলম্বে কলেজ গেইট হতে চেঙ্গী স্কয়ার এবং চেঙ্গী স্কয়ার হতে খাগড়াছড়ি গেইট পর্যন্ত যানবাহনসমূহ সরানোর ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাই। অন্যথায় যে কোন মূহূর্তে সড়ক দুর্ঘটনা সহ অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।
মানববন্ধনে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি সরকারী কলেজ ও সর্বস্তরের শিক্ষার্থীদের মধ্যে হিতার্থ চাকমা, ফুটন্ত চাকমা, প্রিয়সী চাকমা, আবুল কালাম,বিলকিস আক্তার,জান্নাতুল মাওয়া, পুষ্পিতা চাকমা,শফিউল আবসার, রিনা চাকমা, হেপি ত্রিপুরা প্রমুখ।
এ ব্যাপারে খাগড়াছড়ি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীরা বিভিন্ন দাবি দাওয়া উপস্থাপন করে লিখিতভাবে স্মারক লিপির একটি কপি কলেজ কর্তৃপক্ষকে দিয়েছে। ছাত্র ছাত্রীদের দাবি দাওয়া গুলো যুক্তিসঙ্গত। আমরা গাড়ি যন্ত্রতত্র পার্কিং বিষযে আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষসহ জেলার আইন শৃঙ্খলা মিটিংয়ে ও বিভিন্ন বৈঠকে বলে আসছি। আমরাও চাই এ সকল সমস্যার সমাধান হোক। এসব বিষয়ে শিক্ষকদেরও বিভিন্ন সময় অসম্মান ও বিব্রতকর অবস্থায় পড়তে হয়।