খাগড়াছড়ি সদর টংগীছড়া সঃ প্রাঃ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ


admin প্রকাশের সময় : নভেম্বর ১২, ২০২৩, ৬:২০ অপরাহ্ন /
খাগড়াছড়ি সদর টংগীছড়া সঃ প্রাঃ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সবুজ পাতার ডেস্ক : খাগড়াছড়ি সদর টংগীছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজটি খাগড়াছড়ি সদর এলজিইডি’র । গত অর্থ বছরে কাজটি শুরু হলেও কয়েকমাস বন্ধ থাকার পর গত শুক্রবার থেকে বাউন্ডারী ওয়াল নির্মাণের কাজ পুনরায় শুরু হয়। দীর্ঘদিন খোলামেলা পরে থাকায় সিমেন্টের গুণগত মান নষ্ট হওয়ায় বিদ্যালয়ের সভাপতি সিমেন্ট পরিবর্তনের জন্য ঠিকাদার ও সংশ্লিষ্ট প্রকৌশলীকে অনুরোধ করেছিলেন। কিন্তু কোন কিছুর তোয়াক্কা না করে কাজ চালিয়ে যাচ্ছেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সিমেন্টের বস্তা শক্ত পাথরে পরিণত হয়েছে । প্রায় সকল বস্তার সিমেন্ট জমাট বেঁধে গেছে। লাঠি ও বেলচা দিয়ে পিটিয়ে জমাট ভেঙ্গে সেই নষ্ট সিমেন্ট দিয়েই নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন ঠিকাদারের লোকজন।
খাগড়াছড়ি সদর উপজেলা এলজিইডি’র উপজেলা  প্রকৌশলী রাজু আহমেদ বলেন, কোন অর্থ বছরের কাজ এবং নির্মাণ ব্যয় কত ? তা আমি এই মূহুর্তে বলতে পারবো না। এ বিষয়ে উপ-সহকারী প্রকৌশলী সহরাজ চৌধুরী জানেন।

খাগড়াছড়ি সদর উপজেলা এলজিইডি’র উপ-সহকারী প্রকৌশলী সহরাজ চৌধুরী বলেন, ‘সিমেন্টের গুণগত মান নষ্ট হওয়ায় বিদ্যালয়ের সভাপতির কাছ থেকে অভিযোগ পেয়ে আমি শনিবার বিকাল ৫টার সময় গিয়ে কাজ বন্ধ করে দিয়ে আসি। নতুন সিমেন্ট এনে আমাদেরকে অবগত করে পুনরায় কাজ শুরু করার জন্য ঠিকাদারকে অনুরোধ করা হয়েছে। নিষেধ সত্বেও ঠিকাদার কেন নষ্ট সিমেন্ট দিয়ে কাজ চালিয়ে যাচ্ছে তা আমাদের বোধগম্য নয়। তাছাড়া এলাকাটি দূর্গম, সব সময় আমাদের সেখানে যাওয়াও সম্ভব হয় না।
বিদ্যালয়ের সভাপতি কনক বরন ত্রিপুরা বলেন, নষ্ট সিমেন্ট দিয়ে কাজ করায় উপজেলা প্রকৌশলীর নিকট অভিযোগ দিয়েছিলাম। তিনি সিমেন্টের মেয়াদ আছে বলে দায়সারা জবাব দিয়েছেন। অথচ সিমেন্ট গুলো শক্ত হয়ে পাথরের মতো হয়ে গেছে।
এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঠিকাদার রশেদ কমিশনার বলেন, ‘ভাই নিউজ টিউজ বাদ দিয়ে সন্ধ্যায় একটু চা খাইতে আসেন। কথা বলবো’।
নির্মাণ কাজের মিস্ত্রি খবিরঞ্জন ত্রিপুরা বলেন, ‘সিমেন্ট আনার পর কয়েক মাস কাজ বন্ধ ছিল। তাই সিমেন্ট বস্তাগুলো খুলাভাবে পড়ে থাকায় কিছু সিমেন্ট নষ্ট হয়েছে। বস্তা খুলে শক্ত দলা গুলো ফেলে দিয়ে ভাল সিমেন্ট দিয়ে কাজ চালাইতেছি’।
উল্লেখ্য, খাগড়াছড়ি জেলা সদর উপজেলা এলজিইডি কর্তৃক ২০২২-২০২৩অর্থ বছরের টংগীছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ কাজটি খাগড়াছড়ি সদরের ইমরান এন্টারপ্রাইজ নামক ঠিকাদারী প্রতিষ্ঠান বাস্তবায়নের দায়িত্ব পায়। যার মালিক হাজী এটিএম রাশেদ উদ্দিন (রাশেদ কমিশনার)। রবিবার দুপুরে সরেজমিন তথ্য সংগ্রহকালে দায়িত্ব প্রাপ্ত উপসহকারী প্রকৌশলী, কার্যসহকারী এমনকি অফিসের কোন প্রতিনিধিকে দেখা যায়নি। এদিকে নির্মাণ কাজে ব্যবহৃত ইট, বালু ও ইটের খোয়া নিম্ন মানের দেখা গেছে।