খাগড়াছড়ি নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুলে বই পাঠ উৎসব


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২০, ২০২৪, ৯:২৩ অপরাহ্ন /
খাগড়াছড়ি নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুলে বই পাঠ উৎসব

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে খাগড়াছড়ি জেলা পুলিশ ও পুলিশ নারী কল্যাণ সমিটি’র উদ্যোগে নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুলে “বই পাঠ উৎসব” অনুষ্ঠিত হয়েছে। ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১০টায় খাগড়াছড়ি নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুলে বই পাঠ উৎসব” অনুষ্ঠিত হড।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মুক্তা ধর।

বাংলাকে মাতৃভাষা হিসেবে পেতে বুকের রক্ত দিয়েছেন আমাদের ভাষা শহীদগণ। তাঁদের এই ত্যাগের যথার্থ সম্মান প্রদর্শন করতে বাংলা ভাষা চর্চার ক্ষুদ্র প্রয়াস হিসেবে আয়োজন এই বই পাঠ উৎসবের।

পুলিশ সুপার মুক্তা ধর ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, যখন বই পড়বে তখন আশপাশে কোনো স্মার্টফোন বা ডিজিটাল ডিভাইস রাখবে না। বই পড়ছো এ সময় মোবাইলের একটা নোটিফিকেশনের আওয়াজ তোমার পড়ার বিঘ্ন ঘটাতে পারে। মনোযোগে যেন ব্যাঘাত না ঘটে তার জন্য নিরিবিলি পরিবেশে বই পড়ার স্থান হিসেবে নির্বাচন করবে। প্রযুক্তি আমাদের মনোযোগের ক্ষমতা অনেকটাই নষ্ট করেছে। বই মস্তিষ্কের কার্যক্ষমতা এবং মনোযোগ দুটোই বৃদ্ধি করে। পাশাপাশি বয়ে আনে মানসিক প্রশান্তি। যেহেতু বই পড়ার মাধ্যমে আমাদের বুদ্ধিবৃত্তি ও মননশীলতার বিকাশ হয়, সেহেতু বই-ই হতে পারে আমাদের জীবনের একনিষ্ঠ বন্ধু এবং এর সঙ্গে মিতালি করা যায়। বই হোক প্রত্যেক মানুষের উত্তম বন্ধু এবং বইয়ের সঙ্গে হোক আমাদের মিতালি। আমরা বই কিনব, পড়ব, লিখব এবং অন্যকে বই পড়তে উৎসাহিত করব।

বক্তব্য শেষে পুলিশ সুপার শিক্ষার্থীদেরকে দুটি দলে (৬ষ্ঠ – ৮ম শ্রেণী) শিক্ষার্থীদের নিয়ে জুনিয়র টিম এবং ৯ম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে সিনিয়র টিম) ভাগ করেন। তিনি নির্ধারিত দুটি দলের জন্য দুটি বই পাঠ করার জন্য নির্ধারণ করে দেন। সিনিয়র টিমকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ’’কারাগারের রোজনামচা” এবং জুনিয়র টিমকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নদ্রষ্টা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ’’আমাদের ছোট রাসেল সোনা” নামক বইগুলো পাঠ করার জন্য প্রদান করা হয়।

বই পাঠ অনুষ্ঠাননটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিক্ষার্থীদের নিকট থেকে প্রাপ্ত প্রশ্নসমূহ থেকে গুরুত্বের বিবেচনায় সবচেয়ে সৃজনশীল প্রশ্নকারীকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কৃত করা হবে।

জানা যায়, “বই পাঠ উৎসব” এর মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের মাঝে বই পড়ার আগ্রহ সৃষ্টি করার লক্ষ্যেই খাগড়াছড়ি পার্বত্য জেলার পুলিশ সুপার “বাংলাদেশ পুলিশের” পক্ষ থেকে প্রথমবারের মতো খাগড়াছড়ি জেলার প্রতিটি উপজেলায় এই ব্যতিক্রমধর্মী আয়োজন কর।

এ সময় খাগড়াছড়ি রিজিয়ন লেডিস ক্লাবের সহ-সভানেত্রী ফারহানা আক্তার চৌধুরী,অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জসীম উদ্দিন, সদর থানার অফিসার ইনচার্জ তানভীর হোসেন, নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুলের প্রধান শিক্ষিকা রুশদীনা আখতার জাহান, বিশ্ব সাহিত্য কেন্দ্র ভ্রাম্যমাণ লাইব্রেরির জেলা কর্মকর্তা আজিম উদ্দিন সহ অত্র প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।