খাগড়াছড়িতে ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত


admin প্রকাশের সময় : অক্টোবর ১, ২০২৩, ৬:৩৬ অপরাহ্ন /
খাগড়াছড়িতে ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : “সর্বজনীন মানবাধিকার ঘোষণার প্রবীণদের জন্যে প্রদত্ত প্রতিশ্রুতি পূরণে প্রজন্মের ভূমিকা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সমাজসেবা কার্যালয় ও বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ’র উদ্যোগে খাগড়াছড়িতে ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপিত হয়েছে।

১লা অক্টোবর সকালে জেলা সদরস্থ হাসপাতাল রোড সংলগ্ন প্রবীণ ভবন প্রাঙ্গণ থেকে প্রধান সড়ক পর্যন্ত শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রার পরপরে ভবনের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো: জসীম উদ্দিন’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।
আলোচনা সভায় বক্তারা, প্রবীণদের কল্যাণে উন্নত ও আধুনিক তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করা। প্রবীণ নাগরিকরা যাতে ডিজিটাল প্রযুক্তির সব সুযোগ-সুবিধা ও প্রযুক্তিগত সাম্যতা অর্জন করতে পারেন, সে বিষয়ে সংশ্লিষ্টদের যথাযথ পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান।

বক্তারা আরও বলেন, সরকার প্রবীণ নাগরিকদের প্রতি অত্যন্ত সংবেদন ও শ্রদ্ধাশীল। তাদের অধিকার ও সুযোগ-সুবিধা সুরক্ষার জন্য সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে আজকের প্রবীণ নাগরিকরাই স্বাধীনতা সংগ্রামে লাল-সবুজের পতাকা অর্জন করেন। বঙ্গবন্ধু প্রবীণ নাগরিকদের প্রতি ছিলেন অত্যন্ত সংবেদনশীল।

এ সময় খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ জেলা’র সভাপতি প্রফেসর বৌধি সত্ত্ব দেওয়ান,জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক রোকেয়া বেগম,শহর সমাজসেবা’র অফিসার নাজমুল আহসানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।