খাগড়াছড়িতে মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ


admin প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০২৩, ৬:২০ অপরাহ্ন /
খাগড়াছড়িতে মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ

 

স্টাফ রিপোর্টার : খাগড়াছড়িতে অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল অ্যাডভান্সমেন্ট (আশা) এর উদ্যোগে সদস্যদের মাঝে মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আশা মূলত সর্ববৃহৎ আত্মনির্ভরশীল ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান।
১৭ অক্টোবর মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হল রুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন আশা’র কেন্দ্রীয় কার্যালয়ের ডিরেক্টর ও পরামর্শক মো: হামিদুল ইসলাম এবং প্রশিক্ষণ পরিচালনা করেন জেলা কৃষি অফিসার(মাশরুম) খায়রুল বাসার টিপু। এ প্রশিক্ষণে মাশরুম পরিচিতি, পুষ্টি গুণাগুণ বাংলাদেশে মাশরুম চাষের সম্ভাবনা ও প্রয়োজনীয়তা, মাশরুম বাণিজ্যিক স্পন ও ধানের মাদার তৈরীর কলাকৌশল, গ্রীষ্মকালীন চাষে উদ্বুদ্ধকরণ ও স্থানীয় সমস্যাসহ বিভিন্ন বিষয়ে ধারণা প্রদান করা হয়। এ দিন প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলা থেকে ৩০জন মাশরুম চাষী অংশ নেন।
এ সময় আশা’র কেন্দ্রীয় কার্যালয়ের ডেপুটি ডিরেক্টর (কৃষি) মো: খুরশীদ আলম, সিনিয়র ব্রাঞ্চ ম্যানেজার ইবনুল আনোয়ার,আশা’র জেলা ম্যানেজার মোঃ কবির হুসেন,জেলা কৃষি সম্প্রসারণ প্রশিক্ষণ অফিসার (কৃষি) মোঃ বাছিরুল আলম,অতিরিক্ত পরিচালক (অবঃ) ও কৃষিবিদ ড. নিরদ চন্দ্র সরকার, খাগড়াছড়ি সদর আশা’র রিজিওনাল ম্যানেজার মো: রহিম উল্লাহসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।