খাগড়াছড়িতে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া


admin প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০২৩, ৭:২৭ অপরাহ্ন /
খাগড়াছড়িতে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক :  আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে অগ্নিকান্ডে প্রাথমিক চিকিৎসা এবং উদ্ধার মহড়া প্রদর্শন করেছে খাগড়াছড়ি ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স। ১৫ অক্টোবর রবিবার খাগড়াছড়ি জেলা সদরের শাপলা চত্ত্বর মুক্ত মঞ্চে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সৌজন্যে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এ আয়োজন করে।

“অসমতার বিরুদ্ধে লড়াই করি দূর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এ প্রতিপাদ্যে খাগড়াছড়ি জেলা প্রশাসন এর উদ্যোগে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে এ কর্মসূচী উদযাপন করা হয়।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার রাজেশ বড়ুয়া এর নেতৃত্বে ভূমিকম্প ও অগ্নিকান্ডে প্রাথমিক চিকিৎসা এবং উদ্বার বিষয়ক মহড়ার প্রশিক্ষণ প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জোনায়েদ কবির সোহাগ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ জেড এম নাহিদ হোসেন,রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক কর্মী এতে অংশ নেয়।

প্রদর্শনীকালে আগুনে আটকে পড়া ব্যক্তিকে উদ্ধার ও পরবর্তী চিকিৎসা সেবা প্রদান, তৈল জাতীয়/রাসায়নিক পদার্থে আগুন লাগলে নিভানোর পদ্ধতি, সিলিন্ডারে আগুন নিভানোর পদ্ধতি, সড়ক দূর্ঘটনায় কবলিতদের উদ্ধার ও চিকিৎসা সেবাসহ এবং বিশেষ পোষাক পরিধান অবস্থায় চৌকস ফায়ার ফাইটারের মাধ্যমে ভিকটিমকে উদ্ধার ও পরবর্তী চিকিৎসা সেবা প্রদান মহড়া প্রদর্শন করা হয়।