খাগড়াছড়িতে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৩ এর শুভ উদ্বোধন


admin প্রকাশের সময় : অক্টোবর ২, ২০২৩, ৮:২৭ অপরাহ্ন /
খাগড়াছড়িতে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৩ এর শুভ উদ্বোধন

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : খাগড়াছড়িতে বাংলাদেশ শিশু একাডেমি জেলা কার্যালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের শুভ উদ্বোধন, আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস পালন করে থাকে। একই সাথে শিশুর অধিকার সুরক্ষা এবং শিশুর উন্নয়ন ও বিকাশে সংশ্লিষ্ট সকলকে অধিকতর উদ্যোগী ও সচেতন করার লক্ষ্যে ২ থেকে ৮ অক্টোবর পর্যন্ত পালন করা হচ্ছে শিশু অধিকার সপ্তাহ। এবারের প্রতিপাদ্যের বিষয় “শিশুর জন্য বিনিয়োগ করি, ভবিষ্যতের বিশ্ব গড়ি”।
২অক্টোবর সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে কবুতর উড়িয়ে এ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ’র উদ্বোধন করা হয়। উদ্বোধনীর পরপরে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান। খাগড়াছড়ি জেলা এনসিটিএফ’র সভাপতি উম্মে হামিমা সোহা’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা উষানু চৌধুরী।
আলোচনা সভায় বক্তারা বলেন,বিশ্বকে সুন্দর করার পূর্বশর্ত শিশুদের সুন্দর করে গড়ে তোলা। শিশুরাই জাতি গঠনের মূল ভিত্তি, সুন্দর আগামী প্রতিষ্ঠার কারিগর। তাই বিশ্বকে সুন্দর করার পূর্বশর্ত শিশুদের সুন্দর করে গড়ে তোলা। শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশের জন্য পুষ্টি, শিক্ষা, নিরাপত্তা ও সুস্থ বিনোদনের বিকল্প নেই। সুষ্ঠু পরিকল্পনা ও সঠিক দিক নির্দেশনার মাধ্যমেই শিশুদের পরিপূর্ণ বিকাশ সম্ভব। শিশুদের মনে বড় হওয়ার স্বপ্ন ও সাহস জোগাতে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে শিশুদের পরপূর্ণ বিকাশ,স্বাস্থ্য সুরক্ষা, সুশিক্ষা ও সুস্থ বিনোদন নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার।
আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান,খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, জেলা তথ্য অফিসার বাপ্পি চক্রবর্তী,সদর থানার ওসি (তদন্ত) উৎপল বিশ্বাস, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: সফর আলী মনির,সদর থানার ওসি (তদন্ত) উৎপল বিশ্বাস,খাগড়াছড়ি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উ থোয়াই চিং প্রমূখ।
এ সময় খাগড়াছড়ি জেলা’র অতিরিক্ত পুলিশ সুপার মো: জসীম উদ্দিন, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট(সাধারণ) আনোয়ার হোসাইন,জেলা শিল্পকলা একাডেমি’র কালচারাল অফিসার নাহিদ নাজিয়া,জেলা শিশু একাডেমির ডাটা এন্ট্রি অপারেটর মো: ইকবাল হোসেন,ডিস্ট্রিক ভলান্টিয়ার খোকন বিকাশ ত্রিপুরা জ্যাকসহ বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।