খাগড়াছড়িতে বিপন্ন ভাষাসমূহ পুনরুজ্জীবন নিয়ে কর্মশালা


admin প্রকাশের সময় : সেপ্টেম্বর ১, ২০২৩, ৬:১৯ অপরাহ্ন /
খাগড়াছড়িতে বিপন্ন ভাষাসমূহ পুনরুজ্জীবন নিয়ে কর্মশালা

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক :: খাগড়াছড়ি জাবারাং কল্যাণ সমিতি’র উদ্যোগে বিপন্ন ভাষাসমূহের পুনরুজ্জীবন এবং বাংলাদেশের শিক্ষা কর্মসূচির জন্য লক্ষিত ভাষাসমূহের প্রস্তুতিমূলক কার্যক্রম “সঞ্জীবন” ও “SDSGY” প্রকল্পের সহায়তামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং এর উদ্যোগে খাগড়াছড়ি জেলা পরিষদের হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেযারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এ সময় জাবারাং কল্যাণ সমিতি’র প্রজেক্ট কো-অর্ডিনেটর জয় প্রকাশ ত্রিপুরা সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী বলেন,নতুন খাসিয়া, মনিপুরী, মৈতৈ মুনিপুরি বিষ্ণুপ্রিয়া, তঞ্চঙ্গ্যা, বম ও ম্রো ৬ টি ক্ষুদ্র নৃ- গোষ্ঠির মাতৃভাষার চালু নিয়ে আলোচনা করা হয়। বর্তমানে তিন পার্বত্য জেলায় ত্রিপুরা,চাকমা ও মারমা তিনটি ক্ষুদ্র নৃ গোষ্ঠির মাতৃভাষার প্রাথমিক শিক্ষা চালু রয়েছে।

এ অনুষ্ঠানে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা,জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহান, জাবারাং এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা,জাবারাং কল্যাণ সমিতি’র প্রোগ্রাম কোঅর্ডিনেটর বিনোদন ত্রিপুরাসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক, লেখকগণ উপস্থিত ছিলেন।