খাগড়াছড়িতে নাগরিক প্ল্যাটফর্ম গঠন


admin প্রকাশের সময় : জানুয়ারি ৩০, ২০২৪, ৭:৩৭ অপরাহ্ন /
খাগড়াছড়িতে নাগরিক প্ল্যাটফর্ম গঠন

 

হালিমা আক্তার :তৃণমূল উন্নয়ন সংস্থার আশীষ হল রুমে ৩০ জানুয়ারী সকাল ১১ ঘটিকায় আস্থা প্রকল্পের আওতায় জাতীয় যুবনীতি ২০১৭ বাস্তবায়নকল্পে খাগড়াছড়ি পার্বত্য জেলায় নাগরিক প্ল্যাটফর্ম গঠন সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা। সভার শুরুতেই অদ্যকার সভার মূল উদ্দেশ্য উপস্থাপন করেন সভা পতিরিপন চাকমা, নির্বাহী পরিচালক, তৃণমূল উন্নয়ন সংস্থা এবং প্রকল্পের জেলা সমন্বয়কারী ধনেশ^র দেওয়ান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্প সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করেন। এরপর, সভাপতি উপস্থিত সকলকে নিজেদের অভিমত প্রকাশ করার জন্য অনুরোধ করেন।

সভায় উপস্থিতিদের মধ্যে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাবেক প্রশাসনিক কর্মকর্তা প্রিয় কুমার চাকমা, সাবেক জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা সাধন কুমার চাকমা, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, অংসুই মারমা, সাবেক প্রকল্প ব্যবস্থাপক, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, শেফালিকা ত্রিপুরা, নির্বাহী পরিচালক, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি, তৃণা চাকমা, সাবেক প্রধান শিক্ষক, খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়, ধীমান খীসা, পরিচালক, খাগড়াছড়ি চেম্বার অব কমার্স, অপু দত্ত, সাংবাদিক, হেডম্যান যুব লক্ষণ চাকমা প্রমূক ।
এই প্রকল্প যুবদের দেশপ্রেম, সামাজিক মূল্যবোধ ও সম্প্রীতি রক্ষা, স্মার্ট বাংলাদেশ গঠনে দায়িত্বশীল ভুমিকা রাখা, অহিংস সমাজ গঠনে এবং যুবদের নেতৃত্ব বিকাশে দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে। যুবদের সঠিক পথে পরিচালনা, আন্ত:প্রজন্ম সম্পর্ক উন্নয়ন ও পরামর্শক হিসেবে সমাজের সিনিয়র শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উন্নয়ন কর্মীদের নিয়ে জেলা পর্যায়ে খাগড়াছড়ি নাগরিক প্ল্যাটফর্ম গঠন করা হয়।

সাবেক জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাধন কুমার চাকমাকে আহ্বায়ক, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সাবেক প্রকল্প পরিচালক জানে আলমকে যুগ্ম আহ্বায়ক, অপু দত্তকে সদস্য সচিব করে মোট ৩০ সদস্যবিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। সুইস ডেভেলপমেন্ট কো-অপারেশন-এর আর্থিক সহায়তায়, রুপান্তর-এর কারিগরি সহযোগীতায় এবং তৃণমূল উন্নয়ন সংস্থার মাধ্যমে এই প্রকল্পটি খাগড়াছড়ি পার্বত্য জেলাতে বাস্তবায়িত হচ্ছে।