দক্ষতা উন্নয়ন ও জেন্ডার সেন্সিটাইজেশন বিষয়ক কর্মশালা


admin প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৫, ২০২৩, ৮:২৭ অপরাহ্ন /
দক্ষতা উন্নয়ন ও জেন্ডার সেন্সিটাইজেশন বিষয়ক কর্মশালা

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : খাগড়াছড়ি জেলা প্রশাসন ও ঝঊওচ প্রকল্পের উদ্যোগে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম সামাজিক প্রচার কর্মসূচি হিসেবে জেলা পর্যায়ের দক্ষতা উন্নয়ন ও জেন্ডার সেন্সিটাইজেশন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
২৫সেপ্টেম্বর সোমবার সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের ঝঊওচ প্রকল্পের নির্বাহী পরিচালক ও যুগ্ম-সচিব ড. মো: সানোয়ার ভূঁইয়া এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ঝঊওচ সোস্যাল মার্কেটিং’র ফিল্ড অফিসার মো: সাকিব হোসেন।
কর্মশালায় বক্তারা বলেন,বাংলাদেশের অর্থনীতিতে স্কিলস ফর এমপ্লয়মেন্টের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষতা অর্জন করে বিদেশে গেলে ভালো কাজের পাশাপাশি ভালো কর্মসংস্থানের নিশ্চয়তা মিলবে। কারিগরি শিক্ষা একটি উৎপাদন ভিত্তিক শিক্ষাব্যবস্থা, যা দেশের জাতীয় আয় বৃদ্ধিতে সহায়তা করে। কারিগরি শিক্ষা দেশের উৎপাদনশীলতা বৃদ্ধি করে,এতে করে শ্রমিক সহজেই দেশীয় ও আন্তর্জতিক শ্রম বাজারে প্রবেশ করে দক্ষ জনশক্তি ও বৈদেশিক মুদ্রা আহরণ বৃদ্ধি করে। কারিগরি শিক্ষা অর্জনের মাধ্যমে মাথাপিছু আয় বৃদ্ধিতে ভূমিকা রাখে, প্রয়োজনীয় মূলধন অর্জন করে জীবনযাত্রার মানোন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়ন করা সম্ভব।
এ সময় ঝঊওচ প্রকল্পের জেন্ডার এন্ড সোস্যাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট ও যুগ্ম-সচিব মাহবুবা ফারজানা,অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) জোনায়েদ কবীর সোহাগ,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: নজরুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুন আরা সুলতানা,জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা,উপজেলা নির্বাহী অফিসার নাঈমা ইসলাম,জেলা তথ্য অফিসার বাপ্পি চক্রবর্তী,জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুষ্মিতা খীসা,দৈনিক অরণ্য বার্তা’র সম্পাদক চৌধুরী আতাউর রহমান রানা,ক্ষদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের উপ-পরিচালক জীতেন চাকমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।