খাগড়াছড়িতে জেলা পর্যায়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিদের সাথে অবহিতকরণ কর্মশালা


admin প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০২৩, ৬:২০ অপরাহ্ন /
খাগড়াছড়িতে জেলা পর্যায়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিদের সাথে অবহিতকরণ কর্মশালা

 

 

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : খাগড়াছড়ি জেলা প্রশাসন,ঝঊওচ প্রকল্প, অর্থবিভাগ ও অর্থ মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে  স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম এর সামাজিক কর্মসূচি হিসেবে জেলা পর্যায়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিদের সাথে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১১সেপ্টেম্বর সোমবার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের নির্বাহী প্রকল্প পরিচালক(অতিরিক্ত সচিব) ফাতেমা রহিম ভীনা।

কর্মশালায় অতিথি বক্তারা জানান,প্রাকৃতিক সম্পদের দিক দিয়ে বাংলাদেশ তেমন সমৃদ্ধ নয়। তাই বাংলাদেশের এ বিশাল কর্মক্ষম জনগোষ্ঠীকে কিভাবে কাজে লাগিয়ে জন শক্তিতে রুপান্তর করা যায় সে বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে। নারী-পুরুষের বৈষম্য, বিভাজন না করে এক সাথে কাজ করে এগিয়ে যেতে হবে। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের জনগোষ্ঠী যাতে পিছিয়ে না পড়ে এবং তাদের প্রকল্পের আওতায় বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সদ্ব্যবহারে উপযুক্ত পরিকল্পনা প্রণয়ন করা জরুরি বলে মন্তব্য করেন তারা।

বক্তারা আরও বলেন, ২০৩০ সালের মধ্যে সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ এগিয়ে চলছে। আশা করা যায়, এসব অর্থনৈতিক অঞ্চলে প্রায় ১ কোটি মানুয়ের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আমাদের সামনে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে, এসব প্রতিষ্ঠানের চাহিদা উপযোগী দক্ষ মানবসম্পদ তৈরি করা।

বাংলাদেশের অর্থনীতিতে রেমিট্যান্সের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষতা অর্জন করে বিদেশে গেলে ভালো কাজের পাশাপাশি ভালো বেতনেরও নিশ্চয়তা মিলে। তাই বিদেশে ভালো কাজ ও বেতনের জন্য অবশ্যই দক্ষ কর্মী পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা জরুরি। এতে রেমিট্যান্সের পরিমাণও কয়েকগুণ বাড়ানো সম্ভব।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সহকারী প্রকল্প পরিচালক (উপ-সচিব) আছমা আরা বেগম,অর্থ মন্ত্রণালয়ের সহকারী প্রকল্রপ পরিচালক(উপ-সচিব) ভূঁঞা মোহাম্মদ রেজাউর রহমান ছিদ্দিকি প্রমূখ।

এছাড়াও মং সার্কেল প্রধান ও মং রাজা সাচিং প্রু চৌধুরী,খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম,অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) জুনায়েদ কবীর সোহাগ,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহান,জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক(ভারপ্রাপ্ত)  মো: জসীম উদ্দিন,জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের উপ-পরিচালক জীতেন চাকমা,মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা সুষ্মিতা খীসাসহ বিভিন্ন সরকারি,বেসরকারি ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।