ইসরায়েল-হামাস সংঘাতে যুদ্ধবিরতির প্রস্তাবে ভোট দেয়নি ভারত- ‌‘হতবাক’ প্রিয়াঙ্কা গান্ধী


admin প্রকাশের সময় : অক্টোবর ২৯, ২০২৩, ১০:২৬ পূর্বাহ্ন /
ইসরায়েল-হামাস সংঘাতে যুদ্ধবিরতির প্রস্তাবে ভোট দেয়নি ভারত- ‌‘হতবাক’ প্রিয়াঙ্কা গান্ধী

 

জাতিসংঘের আনা গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ভোট দেয়নি ভারত। দেশটির এমন অবস্থানে ‘হতবাক’ হয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছেন তিনি। কংগ্রেস নেত্রী বলেন, ফিলিস্তিনের হাজার হাজার পুরুষ, নারী ও শিশুকে হত্যা করা হচ্ছে। ভারতের এই অবস্থান কার্যত বিশ্বশান্তির বিরোধী।
গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়েছিল ফিলিস্তিনের স্বাধীনাতাকামী সংগঠন হামাস। এর জবাবে গাজায় হামলা চালায় ইসায়েল। এরই মধ্যে দুপক্ষের সংঘর্ষে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া অসংখ্য মানুষ।
ইসরায়েল-হামাস যুদ্ধের প্রভাব পড়ছে বিশ্ব বাজারেও। এই আবহে জাতিসংঘে জর্ডান একটি খসড়া শান্তি প্রস্তাব পেশ করে। সেখানে বলা হয়, ‘ইসরায়েল যেন শান্তির পথে হাঁটে।’ যদিও এই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে ভারতসহ বেশ কিছু দেশ। পরে কানাডার পক্ষে অতিরিক্ত খসড়ায় উল্লেখ করা হয়, ‘হামাসেরও নিন্দা জানানো হোক।’ কানাডার এই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ভারত। যা নিয়ে সরব হয়েছেন প্রিয়াঙ্কা।

মহাত্মা গান্ধীর বিখ্যাত উক্তি-একটি চোখের বদলে অন্য চোখ খুবলে নেওয়া হলে গোটা বিশ্ব অন্ধ হয়ে যাবে, উল্লেখ করেন কংগ্রেস নেত্রী। সামাজিক যোগাযোগমাধ্যমে মিডিয়ায় লেখেন, আমি হতবাক, গাজায় সংঘর্ষ বিরতির প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া থেকে বিরত থাকলো ভারত। আমাদের দেশ শান্তি ও সত্যের নীতিতে গঠিত হয়েছিল।
তিনি বলেন, দেশের সংবিধানও এই নীতির ওপর দাঁড়িয়ে তৈরি। তার মতে আন্তর্জাতিক মঞ্চে এই নীতি দ্বারাই চালিত হয় ভারত। কোনো অবস্থান না নিয়ে চুপ করে থাকা আমাদের দেশের নীতি বিরুদ্ধ

নিজের বক্তব্যে ফিলিস্তিনের ভয়ংকর পরিস্থিতির কথাও তুলে ধরেন প্রিয়াঙ্কা। লেখেন, ওষুধ, খাবার, বিদ্যুৎ নেই। লাখ লাখ মানুষ, শিশু ও নারীরা বিপদে। আমরা এত বছর ধরে এমন মানুষের পাশেই দাঁড়িয়েছি। পাশাপাশি ইসরায়েল-হামাস সংঘর্ষে ভারতের অবস্থান নিয়ে কটাক্ষ করেছেন এনসিপি প্রধান শরদ পওয়ার।

তিনি বলেন, ‘সরকার বিভ্রান্ত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এককথা বলছেন আর পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে আরেক কথা বলা হচ্ছে।
:জাগো নিউজ: