আদিবাসী স্বীকৃতির দাবীকারীরা হচ্ছে দেশ বিরোধী; প্রতিবাদে পিসিএনপির মানববন্ধন


admin প্রকাশের সময় : আগস্ট ৯, ২০২৩, ৬:০৭ অপরাহ্ন /
আদিবাসী স্বীকৃতির দাবীকারীরা হচ্ছে দেশ বিরোধী; প্রতিবাদে পিসিএনপির মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:
আদিবাসী স্বীকৃতি দাবির অন্তরালে দেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও এর অঙ্গ সংগঠন পিসিসিপি, পিসিএমপি। ৯ আগস্ট বুধবার খাগড়াছড়ি শাপলা চত্বরে পিসিএনপি’র জেলা আহবায়ক অধ্যক্ষ আবু তাহেরের সভাপতিত্বে এবং পিসিসিপি’র কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক সাহাদাত হোসেন কায়েসের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পিসিএনপি’র চেয়ারম্যান কাজী মো. মজিবর রহমান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পিসিএনপি’র মহাসচিব মো. আলমগীর কবির, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান ডালিম, জেলা যুগ্ম আহ্বায়ক মো. নিজাম উদ্দিন, সদস্য সচিব এস এম মাসুম রানা, আহবায়ক কমিটির সদস্য মোকতাদের, ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আসাদ উল্লাহ, জেলা সভাপতি সুমন আহমেদ, সাধারণ সম্পাদক মো. ইব্রাহিম, মহিলা পরিষদের কেন্দ্রীয় সভাপতি সালমা আহমেদ মৌ, জেলা সভাপতি হাসিনা আকতার, সাধারণ সম্পাদক জোহরা আক্তার সহ কেন্দ্রীয়, জেলা, উপজেলা ও পৌরসভার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রামকে পূর্ব তিমুর ও দক্ষিণ সুদানের মতো আলাদা একটি খ্রিষ্টান রাষ্ট্র বানাতে গভীর ষড়যন্ত্র করছে উপজাতি সশস্ত্র সন্ত্রাসী সংগঠন গুলো। পার্বত্য চট্টগ্রামকে জুম্মল্যান্ড বানাতে গভীর ষড়যন্ত্র করছে দেশী-বিদেশী কুচক্রী মহল।
তিনি আরো বলেন, বাংলাদেশে কোন আদিবাসী নেই এখানে রয়েছে বিভিন্ন ক্ষুদ্র-নৃগোষ্ঠী। বাংলাদেশের জাতীয় সংসদে আলোচনায় সংসদ সদস্যরা দেশে আদিবাসী নেই মর্মে একমত পোষণ করেন। সরকার থেকে বাংলাদেশে কোন আদিবাসী নেই বলার পরও এবং সর্বশেষ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব শেখ শামছুর রহমান স্বাক্ষরিত স্মারক নং-১৫.০০.০০০০.০২৪.১৮.১৪.৫৯৬ মূলে আদিবাসী শব্দটি ব্যবহার না করার জন্য প্রজ্ঞাপন জারি করা হলেও অনেকে তা লঙ্ঘন করে চলেছেন। দুঃখজনক যে, প্রজ্ঞাপন ও সংবিধানকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়েছে, বাংলাদেশর তথাকথিত আদিবাসী ফোরাম এবং তথাকথিত গণমাধ্যম! তারা হরহামেশাই আদিবাসী শব্দ ব্যবহার করে রাষ্ট্রের সঙ্গে ধৃষ্টতা প্রদর্শন করে আসছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা প্রশাসন ও সরকারের নিকট দাবি জানাই সংবিধান পরিপন্থী আদিবাসী শব্দ বন্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য।
তিনি সকল জাতি গোষ্ঠীর মানুষের সমান অধিকার নিশ্চিত করতে সরকারের নিকট আহবান জানান এবং যৌথ অভিযানের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম থেকে সকল অবৈধ অস্ত্র উদ্ধার করতে সরকারের নিকট জোর দাবি জানান।