রাঙ্গামাটিতে জেলা পর্যায়ে এলজিএসপি প্রজেক্ট’র অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত


admin প্রকাশের সময় : আগস্ট ৩০, ২০২২, ৯:০৭ অপরাহ্ন /
রাঙ্গামাটিতে জেলা পর্যায়ে এলজিএসপি প্রজেক্ট’র অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে লোকাল গভর্ন্যাস সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) এর অগ্রগতি ও অর্জন অবহিতকরণার্থে জেলা পর্যায়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
২৯ আগস্ট সোমবার সকালে আয়োজিত কর্মশালায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আল-মামুন মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। এতে কর্মশালার উদ্দেশ্য ছিল- লোকাল গভর্ন্যাস সাপোর্ট প্রজেক্ট-৩ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি। গণমাধ্যম কর্মীদের প্রকল্পের সাফল্যগাঁথা ও অর্জনসমূহ প্রকাশ ও প্রচারে উৎসাহী করা। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও বরাদ্দের সুষম বণ্টন নিশ্চিতকরণে ভবিষ্যৎ করণীয় নির্ধারণ। লোকাল গভর্ন্যাস সাপোর্ট প্রজেক্ট-৩ এর অর্জনসমূহ টেকসই ও প্রাতিষ্ঠানিকীকরণে ভবিষ্যৎ করণীয় বিষয়ে সুপারিশ প্রণয়ন।

কর্মশালায় জানানো হয়, ১ জানুয়ারি ২০১৭ থেকে ৩১ ডিসেম্বর এই বছর পর্যন্ত ৬ বছর মেয়াদি এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫,৭৪৪.২০ কোটি টাকা। এতে প্রকল্পের থোক বরাদ্দের অর্থ সরাসরি দেশের ৪৫৭১টি ইউনিয়ন পরিষদের ব্যাংক হিসাবে প্রেরণ করা হচ্ছে। প্রকল্পের মূল উদ্দেশ্য, ইউনিয়ন পরিষদে বর্তমান আয়তন ও জনসংখ্যা ভিত্তিক থোক বরাদ্দের অর্থ স্থানান্তর পদ্ধতির প্রাতিষ্ঠানিকীকরণ এবং ১৬টি পৌরসভাতে পাইলট ভিত্তিতে সম্প্রসারিত থোক বরাদ্দ চালুকরণ।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাজমা বিনতে আমিন, উপজেলা ভাইস চেয়ারম্যান দুর্গেস্বর চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, কাউখালি উপজেলা চেয়ারম্যান শামসুদ্দোহা চৌধুরী, রাঙ্গামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ তাছাদ্দিক হোসেন কবীর, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র দাস, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক হোসনেয়ারা বেগম, জেলা শিক্ষা কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ ।