খাগড়াছড়িতে ত্রিপুরাদের নববর্ষ “ত্রিং” উদযাপন


admin প্রকাশের সময় : ডিসেম্বর ২২, ২০২২, ৮:২৪ অপরাহ্ন /
খাগড়াছড়িতে ত্রিপুরাদের নববর্ষ “ত্রিং” উদযাপন

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক : খাগড়াছড়িতে ত্রিপুরাদের নববর্ষ ত্রিং ১৪৩৩ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে সদরের ভাইবোনছড়া ছোটবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ থেকে একটি আনন্দ শোভা যাত্রা বের করা হয়। শোভা যাত্রাটি ভাইবোনছড়া কলেজ হয়ে সদর ইউনিয়ন কার্যালয় হয়ে একই জায়গায় এসে শেষ হয়। এ শোভা যাত্রায় বিভিন্ন এলাকার ত্রিপুরা সম্প্রদায়ের নারী পুরুষ অংশ গ্রহন করেন। এছাড়াও দিবসটি উপলক্ষে ত্রিপুরা জনগোষ্ঠীর বিভিন্ন ঐতিহ্যবাহী খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ত্রিং উদযাপন কমিটি আহ্বায়ক অরুন জ্যোতি ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা নেতা খগেশ্বর ত্রিপুরা।

এদিন বিভিন্ন এলাকার ত্রিপুরা সম্প্রদায়ের হাজার হাজার বিভিন্ন বয়সী নারী -পুরুষ অংশ গ্রহন করেন। এছাড়াও দিবসটি উপলক্ষে ত্রিপুরা জনগোষ্ঠীর বিভিন্ন ঐতিহ্যবাহী খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, বিকালের দিকে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভার পরপরে অর্ধশতাধিক অসহায়- দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়।

গত ২১ডিসেম্বর রাত ঠিক ১২টা দিকে শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠান। ২২ডিসেম্বর দিনব্যাপি নানান অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হয়। এছাড়াও এ জেলার ৫মাইল, পোমাং পাড়াসহ বিভিন্ন উপজেলায় নানান আয়োজনে পালন করা হয়। উল্লেখ্য যে, ত্রিপুরা রাজা হামতরফা ১৪৩২ বছর আগে ত্রিপুরাদের ত্রিপুরাব্দ প্রচলন করেছিলেন। তখন থেকে ত্রিপুরারা ২২ ডিসেম্বর এই ত্রিং উৎসব পালন করে আসছেন।