বান্দরবানশিক্ষাশীর্ষ সংবাদ

বান্দরবানে উচ্চ মাধ্যমিকে প্রথম কোয়ান্টাম কসমো কলেজ

মো. নুরুল করিম আরমান : ২০২১ সালে অনুষ্ঠিত এইচ.এস.সি পরীক্ষায় বান্দরবানের ১৩টি কলেজের মধ্যে শতভাগ পাশের গৌরব অর্জন করেছে লামা উপজেলার কোয়ান্টাম কসমো কলেজ। এবারে এ কলেজ থেকে পরীক্ষা দিয়েছে ৭৮ জন শিক্ষার্থী। এর মধ্যে সব শিক্ষার্থীই পাশ করেছে। এর মধ্যে এ প্লাস পেয়েছে ৩৯জন। আর বাকি ৩৯ জন পেয়েছে এ গ্রেড। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে শতভাগ পাশের তালিকায় (শিক্ষার্থী সংখ্যার ভিত্তিতে) সপ্তম স্থান অধিকার করে এই শিক্ষা প্রতিষ্ঠান। এদিকে উপজেলার ৪টি কলেজ ও একটি ফাজিল মাদ্রাসার মোট ৭৮০জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬৯৯ জন, ফেল করেছে ৮১ জন। রবিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্র্তৃক ঘোষিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।
ফলাফল সূত্রে জানা যায়, এ কলেজের বিজ্ঞান বিভাগ থেকে ২৩ জন এ প্লাস এবং এ গ্রেড পেয়েছে ১০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ৫ জন শিক্ষার্থী এ প্লাস ও ৮ জন এ গ্রেড পায়। মানবিক বিভাগ থেকে ১১ জন শিক্ষার্থী এ প্লাস ও ২১ জন এ গ্রেড পেয়েছে। এছাড়া সরকারী মাতামুহুরী কলেজ থেকে বিভিন্ন বিভাগের ৬০১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৫৩৫জন, পাশের হার ৮৯.০২%। এর মধ্যে এ প্লাস পেয়েছে ১১জন। ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ৪৫জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৪২জন, পাশের হার ৯৩ % হলেও এ প্লাস পায়নি কেউ। হেফাজতুর রহমান কলেজের ২২ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৫ জন, পাশের হার ৯৮.১৮%। এ প্রতিষ্ঠানেও কেউ এ প্লাস পায়নি। চাম্বি কলেজের ৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৯ জন। এর মধ্যে এ প্লাস পেয়েছে ১জন, পাশের হার ৮৫.২৯ %।
এ বিষয়ে কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের প্রধান শিক্ষক সালেহ আহমেদ বলেন, কলেজের সকল শিক্ষকের আন্তরিক পাঠদান এবং শিক্ষার্থীদের অধ্যাবসায়ের ফলশ্রুতিতে এ ফলাফল অর্জিত হয়েছে। তিনি আরো বলেন, ২০১৪ সাল থেকে কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে এবং এখন পর্যন্ত শতভাগ পাশের ধারা অব্যাহত রেখেছে। বুয়েট, সরকারি মেডিকেল কলেজসহ সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে এখানকার শিক্ষার্থীরা।
ফলাফলের সত্যতা নিশ্চিত করে বান্দরবান জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুরিৎ কুমার চাকমা জানান, সব দিক থেকে এবারের ফলাফলে শতভাগ পাশ করে জেলায় কোয়ান্টাম কসমো কলেজ প্রথম স্থান অর্জন করেছে। এছাড়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডে শতভাগ পাশের তালিকায় (শিক্ষার্থী সংখ্যার ভিত্তিতে) সপ্তম স্থান অধিকার করে বান্দরবানের ভারমূর্তি উজ্জ্বল করেছে কোয়ান্টাম কসমো কলেজ।

Show More

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button