সাধারণ

দীঘিনালায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন

 

নিজস্ব প্রতিনিধি : ‘‘নারীর জন্য বিশ্ব গড়ো, পর্যাপ্ত বিনিয়োগ করো, সহিংসতা প্রতিরোধ করো” এ প্রতিপাদ্য নিয়ে দীঘিনালায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস -২০২০ উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
২৫ নভেম্বর বুধবার তৃণমূল উন্নয়ন সংস্থা’র উদ্দ্যোগে উপজেলার শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে এক ঘন্টার মানববন্ধন OLHF প্রকল্পের আওতায় বিভিন্ন কিশোরী ক্লাব হতে নারী ও কিশোরীরা অংশগ্রহন করেন। পরে ২নং বোয়ালখালী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় তৃণমূল উন্নয়ন সংস্থার OLHF প্রকল্পের প্রকল্প ম্যানেজার স্যুইচিংঅং মারমার সভাপতিত্বে, প্রধান অতিথির বক্তব্য রাখেন, দীঘিনালা উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান মিসেস সীমা দেওয়ান।
এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ২নং বোয়ালখালী ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য মিসেস কনিকা চাকমা, রনিকা দেওয়ান ও রহিমা আক্তার, তৃণমূল উন্নয়ন সংস্থার কমিউনিটি ফেসিলিটেটর এজেন্সি চাকমা প্রমূখ।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান বলেন, অসাম্প্রাদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে পারস্পারিক সম্প্রীতির মাধ্যমে নারী নির্যাতন, সহিংসতা, ধর্ষণ, বাল্য বিবাহ ইত্যাদির বিরুদ্ধে সকলকে এগিয়ে আসতে হবে। নারী সমাজের যে উন্নয়ন তার পিছনে পুরুষ সমাজের সহযোগিতা ও সুযোগ সৃষ্টিকে অস্বীকার করার কোন সুযোগ নেই। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় পুরুষদের সহযোগিতা না থাকলে নারী সমাজের আজকের এ অগ্রগতি এবং বিভিন্ন উন্নয়ন কাজে নারীর অংশগ্রহণ কল্পনা করা কঠিন। পুরুষ সমাজের এ ভালো কাজকে তিনি সাধুবাদ জানান এবং আহ্বান জানান ভবিষ্যত দিনগুলোতে পুরুষ সমাজ যেন সর্বদা নারীদের পাশে থেকে বর্তমান সরকাররের নারী সমাজের উন্নয়নের ক্ষেত্রে সকল কাজে সহযোগিতা করে।
সভাপতির বক্ত্যেবে স্যুইচিংঅং মারমা OLHF প্রকল্পের আগামী চার বছরের বিভিন্ন কার্যক্রম এবং সম্ভাব্য অগ্রগতি পর্যালোচনা করে বলেন, এ প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন হলে আগামী চার বছর পর অত্র এলাকায় নারী সমাজের আরও অনেক ইতিবাচক পরিবর্তন হবে যা নারী সমাজের অগ্রগতিকে প্রভাম্বিত করবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button